অর্ধেকের বেশি ইসরায়েলী সেনা গাঁজাখোর

অর্ধেকের বেশি ইসরায়েলি সেনা গাঁজাখোর বলে এক প্রতিবেদনে উঠে এসেছে। দেশটির সামরিক বাহিনীর অন্তত ৫৪.৩ শতাংশ সদস্য নিয়মিত গাঁজা সেবন করে বলে জানিয়েছে ইসরায়েলী দৈনিক ‘ইয়েদিওথ আহরনোথ’। ২০০৯সালে এর হার মাত্র ১১ শতাংশ ছিল বলে সংবাদমাধ্যমটি দাবি করেছে।  ‘আমাদের সেনা কমান্ডার, সাধারণ সৈন্য, কর্মচারী, হাসপাতালের ডাক্তারসহ সবাই গাঁজা খায় তাহলে বিচার করবে কে?’ এমন একটি মন্তব্য করেছে দেশটির সামরিক বাহিনীরই একজন সদস্য।
পত্রিকাটি জানিয়েছে, ইসরায়েলী মাদক বিরোধী সংস্থা (আইএডিএ) সামরিক বাহিনীর সদস্যদের গাঁজা সেবনের ওপর একটি প্রতিবেদন তৈরি করেছে। সংস্থাটির প্রতিবেদনে দেখানো হয়েছে ২০০৯ সালের পর থেকে দেশটির সেনা বাহিনীর মাদক সেবনের মাত্রা উদ্বেকজনকভাবে বেড়ে গেছে। এমন কি দায়িত্বরত অবস্থায় অথবা অন্তত ৫ বার গাঁজা সেবনের পরও তাদের বিচারের আওতায় আনা হয়না বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে।
উল্লেখ্য, দেশটিতে গাঁজা সেবন নিষিদ্ধ না হলেও সরাসরি বৈধও নয়, অপরাধের উদ্দেশ্যে গাঁজা সেবন করলে জরিমানার বিধানও রয়েছে। আগে সামরিক বাহিনীতে গাঁজা সেবন মারাত্মক অপরাধ ছিল এমনকি জেল জরিমানাও হত। কিন্তু ২০১৭ সালের জানুয়ারি থেকে কিছু নীতিমালা সংস্কার করে দায়িত্বের বাইরে অন্তত ৫বার পর্যন্ত মাদকটি সেবন বৈধ করা হয়েছে বলে পত্রিকাটির বরাতে জানানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close