যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইইউ’র শুল্ক চালু

euযুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাল্টা রপ্তানি শুল্ক আজ শুক্রবার থেকে চালু করেছে বলে জানিয়েছেন এক শীর্ষ কর্মকর্তা। এ মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর স্টিল পণ্যে ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করেন। এরপরই পাল্টা পদক্ষেপের ঘোষণা দেয় ইউরোপীয় ইউনিয়ন।
ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য কমিশনার সিসিলিয়া ম্যালমস্ট্রম সাংবাদিকদের বলেছেন, আমরা এই অবস্থানে আসতে চাইনি। ইউরোপীয় ইউনিয়নের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যে আমেরিকার একতরফা ও অহেতুক শুল্ক আরোপের কারণে আমাদের এ অবস্থানে আসতে হয়েছে।
আমেরিকান পণ্যে শুল্ক আরোপের তালিকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যেখানে প্রায় ২ দশমিক ৮ বিলিয়ন ইউরো সমমূল্যের শুল্ক আরোপ করা হবে। এ তালিকায় কৃষি পণ্য থেকে হুইস্কি, মোটরবাইক, স্টিল পণ্য রয়েছে। কৃষিপণ্যের মধ্যে রয়েছে চাল ও অরেঞ্জ জুস।
সিসিলিয়া ম্যালমস্ট্রম আরও বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের শুল্ক আরোপের সিদ্ধান্ত আনুপাতিক, যৌক্তিক এবং তা বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম বর্হিভূত নয়।
চীন, কানাডা ও মেক্সিকোর মতো আরও কয়েকটি দেশ পাল্টা পদক্ষেপ হিসেবে মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। অনেকেই বলছেন, ট্রাম্প কার্যত বাণিজ্য যুদ্ধ শুরু করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button