জামায়াত নেতা সুবহানের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের নায়েবে আমির মাওলানা আবদুস সুবহানের বিরুদ্ধে প্রসিকিউশনের কাছে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত সংস্থা।
রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলির কার্যালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়। মাওলানা আবদুস সুবহানের বিরুদ্ধে সুনির্দিষ্ট ৯টি অভিযোগ চূড়ান্ত করা হয়।
এর আগে শনিবার তদন্ত সংস্থার ধানম-ির সেফ হোমের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তদন্ত সংস্থার সমন্বয়ক আবদুল হান্নান খান ও জ্যেষ্ঠ সদস্য এম সানাউল হক এ তথ্য জানান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জামায়াত নেতা সুবহানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ৯টি অভিযোগ পাওয়া গেছে। গত বছরের ১৫ এপ্রিল থেকে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তদন্তে ৪৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। এসব সাক্ষীরা সুবহানের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুণ্ঠন ও অগ্নিসংযোগের বিষয়ে সাক্ষ্য দিয়েছেন।
১৯ আগস্ট আব্দুস সুবহানের বিরুদ্ধে আগামী ১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে ৩ সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেন।
২০১২ সালের ২০ সেপ্টেম্বর সুবহানকে একটি মামলায় গ্রেফতারের পর এক আবেদনের পরিপ্রেক্ষিতে তদন্তের স্বার্থে মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক রাখার আদেশ দেন ট্রাইব্যুনাল। তদন্তের স্বার্থে তাকে সেফ হোমে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য প্রসিকিউশনের আনা আবেদনও মঞ্জুর করা হয়।
গত ৩০ সেপ্টেম্বর মাওলানা সুবহানকে মানবতাবিরোধী অপরাধে আটক দেখিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্রাইব্যুনাল।
এরপর ১ অক্টোবর সোবহানের পক্ষে করা জামিন আবেদন খারিজ করে দিয়ে একই সঙ্গে ৪ নভেম্বর তার বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়।
এ ছাড়া মাওলানা সোবহানকে (সাবেক সংসদ সদস্য) ও তার বয়সের কথা বিবেচনা করে কারাবিধি অনুযায়ী তাকে ডিভিশন (প্রথম শ্রেণীর মর্যাদা) দেয়ার নির্দেশ রয়েছে।
গত বছর ২৩ সেপ্টেম্বর মাওলানা সোবহানকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে তদন্তের স্বার্থে তাকে গ্রেফতার দেখানোর আবেদন করে প্রসিকিউশন। ট্রাইব্যুনাল প্রসিকিউশনের আবেদন আমলে নিয়ে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button