লন্ডনের বাঙালি ছাত্রদের বৃত্তি দেবেন মমতা

mamata banerjeeইংল্যান্ডে পড়তে যাওয়া বাঙালি ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এবার লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল স্ট্যাডিজে বিশেষ স্কলারশিপ চালু করছে পশ্চিমবঙ্গ সরকার।
মূলত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে এ স্কলারশিপ চালু হচ্ছে। প্রতিবছর লন্ডনে পড়তে যাওয়া স্নাতকোত্তরের দুজনকে এবং পিএইচডি স্তরে একজনকে স্কলারশিপ দেয়া হবে। শুক্রবার কলকাতায় মমতা ব্যানার্জি জানিয়েছেন, পিএইচডি বৃত্তির ক্ষেত্রে যে কোনো বাঙালি ছাত্রকেও স্কলারশিপ দেয়া হবে। বিচার করবেন লন্ডন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই। রোববার মমতা লন্ডন আসছেন। এখানে মমতার উপস্থিতিতেই পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল স্ট্যাডিজের এক চুক্তি হবে। এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় দুই হাজার বাঙালি ছাত্রছাত্রী পড়াশোনা করে।
প্রায় ১০০ প্রতিনিধিকে নিয়ে রোববার লন্ডন সফরে আসছেন মমতা। যার মধ্যে ৫০ জনই বাণিজ্যিক প্রতিনিধি। অর্থাৎ শিল্পপতি ও শিল্পকর্তা। রয়েছেন আইটিসির ওয়াই সি দেবেশ্বরের মতো ব্যক্তিত্ব।
এছাড়া রয়েছেন মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী প্রায় ২০ জন সাংবাদিক ও ১১ জনের একটি সাংস্কৃতিক দল। মমতার ওই সফর বহরে সরকারি প্রতিনিধির সংখ্যা ১৫। মোট পাঁচ দিনের সফর মমতার। যাওয়া-আসায় দুদিন চলে যাবে। মাঝে মাত্র তিনটি দিন। এই সময়ে ঠাসা কর্মসূচি মমতার। সোমবারই তিনি বাকিংহাম প্যালেসে যাচ্ছেন ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যানজুর আমন্ত্রণে। এর আগে মুখ্যমন্ত্রীকে ব্রিটেনে আমন্ত্রণ করেছিলেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
পরে আরও আমন্ত্রণ আসে। এমনকি কেমব্রিজেরও। কিন্তু, এ সফরে সব সম্ভব হবে না। ক্যামেরনও এখন লন্ডনের বাইরে। ফলে মমতার সঙ্গে তার দেখা হবে না। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, ব্রিটেনের বণিকমহলের সঙ্গে মমতা তথা পশ্চিমবঙ্গের বণিকমহলের সম্মেলন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button