ইরাকে মোকতাদা আল সদর জোটের জয়লাভ

iraqইরাকের সাধারণ নির্বাচনে অভাবিত জয় পেয়েছে দীর্ঘদিন ধরে মার্কিনবিরোধী হিসেবে পরিচিত জনপ্রিয় ধর্মীয় নেতা মোকতাদা আল সদরের নেতৃত্বাধীন জোট। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করার পর দেশটির প্রথম এ নির্বাচনে তারা শীর্ষস্থান অর্জনের পথে আছে, ৯১ শতাংশের বেশি ভোট গণণা শেষে জানিয়েছে ইরাকের স্বাধীন নির্বাচন কমিশন। ইরান সমর্থিত শিয়া হাদি আল-আমিরির নেতৃত্বাধীন জোট দ্বিতীয় ও বর্তমান প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির জোট তৃতীয় স্থানে আছে।
দেশটির ১৮টি প্রদেশের মধ্যে ১৬টির ভোট গণণা শেষে এ প্রাথমিক ফল পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। স্থানীয় দলগুলোর মধ্যে উত্তেজনার কারণে কুর্দি অধ্যুষিত দোহুক ও জাতিগতভাবে মিশ্র, তেলসমৃদ্ধ কিরকুকের ফল আসতে দেরি হলেও তা সদরের অবস্থানের ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব ফেলবে না। এ দুটি প্রদেশে সদরের নেতৃত্বাধীন সাইরুন জোটের কোনো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেননি।
সোমবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে নির্বাচনে অংশ নেওয়া সব রাজনৈতিক দলকে ফলাফলের প্রতি সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী। কয়েক বছর ধরে সরকারের দুর্নীতির বিরুদ্ধে সবচেয়ে উচ্চকণ্ঠ থাকা সদরের সঙ্গে কাজ করারও ইঙ্গিত দিয়েছেন তিনি। “ইরাকের জন্য একটি শক্তিশালী ও দুর্নীতিমুক্ত সরকার প্রতিষ্ঠায় সহযোগিতা ও কাজ করতে প্রস্তুত আমরা,” বলেন তিনি। সদর নেতৃত্বাধীন জোটের অন্যতম প্রভাবশালী দল ইরাকের কমিউনিস্ট পার্টির ওয়েবসাইটেও অন্যদের চেয়ে ‘আবাদি জোটই সদরের বেশি ঘনিষ্ঠ’ বলে জানানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close