ট্রাম্পের তীব্র সমালোচনা করলেন ওবামা

obamaসাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার সিদ্ধান্তকে ভুল বলে অভিহিত করেছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেয়ার ঘোষণা দেয়ার পর ওবামা এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
ট্রাম্পের ঘোষণা প্রচারিত হওয়ার পর ওবামা বলেন, এ সিদ্ধান্ত ‘মারাত্মক ভুল’। ২০১৫ সালে ওবামার শাসনামলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় সই করে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠী।
বারাক ওবামা বলেন, আমেরিকার শীর্ষস্থানীয় কূটনীতিক, বিজ্ঞানী ও নিরাপত্তা কর্মকর্তাদের নিয়ে দীর্ঘ আলোচনার পর ইরানের পরমাণু সমঝোতায় সই করেছিল ওয়াশিংটন। সেই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার অর্থ হবে আমেরিকার ইউরোপীয় ঘনিষ্ঠ মিত্রদের হাতছাড়া করা।
ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলেও ছয় জাতিগোষ্ঠীর বাকি দেশগুলো এটি অক্ষুণ্ন রাখার পক্ষে মত দিয়েছে। জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের শীর্ষ নেতারা সাম্প্রতিক সময়ে এ সমঝোতায় অটল থাকতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছিলেন।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, গণতান্ত্রিক শাসনব্যবস্থায় একটি দেশের প্রশাসন পরিবর্তন হলে তার নীতিতে পরিবর্তন আসবে এটাই স্বাভাবিক। কিন্তু আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে গেলে বিশ্বব্যাপী আমেরিকার গ্রহণযোগ্যতা মারাত্মকভাবে কমে যাবে।
উত্তর কোরিয়াকে তার পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখার সম্ভাব্য আলোচনায় আমেরিকা দুর্বল অবস্থানে থাকবে বলেও ওবামা মন্তব্য করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close