পারমাণবিক চুক্তি নিয়ে নির্লজ্জভাবে মিথ্যাচার করছে ইরান

Netaইরানের বিরুদ্ধে গোপনে পারমাণবিক কর্মসূচি চালানোর অভিযোগ এনেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এক নাটুকে উপস্থাপনায় বেশ কয়েকটি গোপন নথিপত্র প্রকাশ করে নেতানিয়াহু দেখান যে, পারমাণবিক চুক্তি নিয়ে নির্লজ্জভাবে মিথ্যা কথা বলেছে ইরান। সোমবারের ওই উপস্থাপনায় নেতানিয়াহু দাবি করেন, ইরানের ওই গোপন কর্মসূচি সম্পর্কে অকাট্য প্রমাণ রয়েছে তার কাছে।
তিনি বলেন, আপনারা হয়তো জানেন যে, ইরানের নেতারা বারবার পারমাণবিক অস্ত্র তৈরি করার চেষ্টার কথা অস্বীকার করেছে। কিন্তু আমি আজ রাতে আপনাদের একটা জিনিস জানাতে এসেছি- ইরান মিথ্যা বলেছিল। নেতানিয়াহু দাবি করেন পারমাণবিক চুক্তিতে স্বাক্ষর করার পর তাদের পারমাণবিক কর্মসূচি সম্বন্ধীয় নথিপত্রগুলো লুকিয়ে ফেলার চেষ্টা আরো জোরদার করেছে। তিনি ১৮৩টি সিডিতে ৫৫ হাজার পাতা ও আরো ৫৫ হাজার নথিপত্র দেখান। জানান, কয়েক সপ্তাহ আগে, একটি সফল গোয়েন্দা অভিযানে ইসরাইল এইসব নথিপত্র হাতে পেয়েছে।
উল্লেখ্য, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন(ইইউ), রাশিয়া, জার্মানি, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্সের সঙ্গে পারমাণবিক চুক্তিতে স্বাক্ষর করে ইরান। ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই ওই চুক্তি বাতিল করার বা পুনরায় মধ্যস্থতা করার চেষ্টা চালাচ্ছেন। ট্রাম্প প্রশাসনের এই চেষ্টার জবাবে বেশ কয়েকবার হুমকি দিয়েছে ইরান। সম্প্রতি এই চেষ্টা আরো জোরদার হয়েছে। এ নিয়ে বৃদ্ধি পেয়েছে উত্তেজনা। এমতাবস্থায় নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে গোপনে পারমাণবিক কর্মসূচি চালানোর অভিযোগ এনেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button