আসিফা ধর্ষণ-হত্যা

মোদিকে একহাত নিলেন আইএমএফ প্রধান

IMFকাশ্মীরের কাঠুয়া ও উত্তরপ্রদেশের উন্নাও কান্ডের জেরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একহাত নিলেন জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ) প্রধান ক্রিস্টিন লগার্দ। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীসহ গোটা ভারত সরকারকেই মহিলাদের বিষয়ে আরো বেশি গুরুত্ব দেয়ার পরামর্শ দিলেন তিনি।
তার সোজাসাপ্টা দাবি, ‘ভারতে যেটা হচ্ছে সেটা বিদ্রোহ। ভারতে মহিলাদের বিষয়ে আরও বেশি নজর দেয়া উচিত। আমি আশা করব, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে ভারতের প্রশাসন এ বিষয়ে নজর দেবে।’ আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর আরও বলেন, ‘দাভোসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণের পর তাকে বলেছিলাম, তিনি মহিলাদের বিষয়ে বিশেষ কিছুই বলেননি।’ তবে এটা তার ব্যক্তিগত পর্যবেক্ষণ বলে জানিয়ে তিনি জানান, ‘এটা আইএমএফের অবস্থান নয়, এটা আমার বক্তব্য।’ উল্লেখ্য, ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের শিশু আসিফাকে সঙ্ঘবদ্ধ ধর্ষণ ও হত্যাকা-ের ঘটনায় এক সরকারি কর্মকর্তাসহ চার পুলিশ সদস্যকে অভিযুক্ত করেছেন ভারতের আদালত। মধ্য জানুয়ারির ওই ঘটনায় দায়ের করা মামলায় গত সপ্তাহে অভিযোগপত্র জনসম্মুখে আনা হয়। জানুয়ারিতে এ নিয়ে তেমন উত্তেজনা না হলেও এ ঘটনায় অভিযোগপত্র দেয়ার পর সোচ্চার হয়ে উঠেছে বলিউডসহ সারা ভারত। আসিফাকে মন্দিরের ভেতর ধর্ষণ ও হত্যা করা হয়। এ ঘটনায় খুনিদের পক্ষ নিয়ে প্রতিবাদ মিছিলে অংশ নেয়া রাজ্য সরকারের অংশ বিজেপির দুই মন্ত্রী সমালোচনার মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন।
অপরদিকে, গত বছর উত্তর প্রদেশের উন্নাওয়ে ১৮ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে রাজ্যের বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারের বিরুদ্ধে৷ এতোদিন এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়া হলেও প্রতিবাদের মুখে গত শুক্রবার ভোররাতে কুলদীপকে আটক করে সিবিআই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close