রুশ বিমানবন্দরের ২৫ শতাংশ শেয়ার কিনছে কাতার এয়ারওয়েজ

Qatarরাশিয়ার ভনুকভো আন্তর্জাতিক বিমানবন্দরের ২৫ শতাংশ শেয়ার কিনতে যাচ্ছে কাতার এয়ারওয়েজ। ভনুকভো দেশটির রাজধানী মস্কোর শীর্ষ চার বিমানবন্দরের একটি। এয়ারওয়েজের জাতীয় পরিবহনের প্রধান নির্বাহী আকবার আল বাকের গত সোমবার এই ঘোষণা দিয়েছেন। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।
মস্কোতে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির এক সংক্ষিপ্ত সফরের পর এই চুক্তির ঘোষণা দেয়া হলো। তবে চুক্তিটির আর্থিক বিস্তারিত তথ্য এখনও প্রকাশ করা হয়নি।
কাতার এয়ারওয়েজের একজন মুখপাত্র জানান, সোমবার কিছু শেয়ার কেনার ব্যাপারে সমঝোতা স্মারক সই হয়েছে। আগামী ৮ সপ্তাহের মধ্যে চুক্তিটি কার্যকর হবে। মস্কো শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত ভনুকভো বিমানবন্দরটি যাত্রী পরিবহনের দিক দিয়ে রাশিয়ার তৃতীয় ব্যস্ততম বিমানবন্দর। এ মাসেই আল বাকের বলেছিলেন, আঞ্চলিক রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বর্তমান অর্থবছরে বড় ধরনের লোকসানের মুখে পড়তে যাচ্ছে কাতার এয়ারওয়েজ।
গত বছরের জুনে সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগে সৌদি আরবের নেতৃত্বে কাতারের ওপর অবরোধ আরোপ করে আরব আমিরাত, বাহরাইন ও মিসর। এরপর কাতার এয়ারওয়েজ মধ্যপ্রাচ্যের ১৮টি শহরে প্রবেশ ও ব্যবসা করার অনুমতি হারায়।
সোমবার কাতারের আমির আল থানি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে এক বৈঠক করেন। সেখানে তাদের মধ্যে ইয়েমেন ও সিরিয়ার যুদ্ধ ও ফিলিস্তিন পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে বলে আশা করা হচ্ছে। আল থানির সফরের সময়ই বিমানবন্দরের শেয়ার কেনার বিষয়ে চুক্তি সম্পন্ন হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button