সকল ধর্ম ভারতেরই মাটিতে বড় হয়েছে: মোদি

modiভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসলামের প্রশসা করে বলেছেন, মুসলিমদের এক হাতে কুরআন অন্য হাতে কম্পিউটার রাখতে হবে। তাহলে সারা বিশ্বে ভালোবাসার বার্তা ও সুগন্ধ ছড়িয়ে পড়বে। গত বৃহস্পতিবার দিল্লিতে ইসলামিক স্কলার কনফারেন্সে একথা বলেন তিনি।
মোদি বলেন, সারা বিশ্বের ধর্ম ও তাঁদের মত ভারতেরই মাটিতে বড় হয়েছে। ভারতের আবহাওয়াতেই তা জীবন পেয়েছে ও স্বাস প্রশ্বাস নিয়েছে। তা ২৫০০ সাল আগে ভগবান বুদ্ধই হন বা আগের শতাব্দীর মহত্মা গান্ধী। শান্তি আর ভালবাসার বার্তা ও সুগন্ধ এই দেশ থেকেই সারা বিশ্বে ছড়িয়েছে।
দিল্লির এই কনফারেন্সে জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ ছাড়াও বিভিন্ন দেশের ইসলামের বিদ্যজনেরা উপস্থিত ছিলেন। জর্ডান সম্পর্কে তিনি বলেন, বন্ধু দেশ জর্ডান একটি পবিত্রভূমির উপর অবস্থিত। সেখান থেকেই খুদার বার্তা দূত ও সন্তানদের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়েছে। মোদি বলেন, ভারতে আমরা সকলকে সঙ্গে নিয়ে চলতে চেষ্টা করি। কারণ সারা বিশ্বের উন্নতি ছোট ছোট শহরের উন্নতির সঙ্গেই জুড়ে থাকে।
অনুষ্ঠানে মোদি জার্ডন ও তার অধিপতির ভূয়ষি প্রশংসা করেন। পাশাপাশি ইসলাম ও মুসলমান সম্প্রদায়েরও প্রশংসা করেন তিনি। বলেন, এদেশের ইতিহাস এদেশের সাম্প্রদায়িক বার্তায় অনেক শক্তি রয়েছে যার উপর ভিত্তি করেই সন্ত্রাসবাদের মোকাবিলা করে চলেছে এই দেশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button