দেশের প্রথম ইলেকট্রনিক সিটি ‘হাই-টেক পার্ক’ নির্মিত হচ্ছে সিলেটে

hightech-parkসিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় প্রায় ৩৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দেশের প্রথম ইলেকট্রনিক সিটি হাই-টেক পার্ক। গতকাল রোববার এই পার্কের ভিত্তি প্রস্তুর স্থাপন করেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ভিত্তিপ্রস্তুর স্থাপনকালে মন্ত্রী বলেন, শিক্ষিত তরুণ-তরুণীরা ঘরে বসেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ডলার আয় করতে পারবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সিলেটের কোম্পানীগঞ্জের হাই-টেক পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া এই আইটি পার্কে ইলেকট্রনিক পণ্য, যন্ত্রাংশ এবং সফটওয়্যার উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা যাবে। তিনি বলেন, এই প্রকল্পের সঙ্গে ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হলে প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থানের একটি ডিজিটাল ইকোনমিক হাব হিসেবে প্রতিষ্ঠা পাবে এই হাই- টেক পার্ক।
তিনি আরো বলেন, প্রায় ৩৭৪ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হচ্ছে। চলতি বছরেই বেশিরভাগ কাজ শেষ হয়ে যাবে। এছাড়া আগামী বছরে বাকি কাজ শেষ করা যাবে। এতে প্রবাসীরাও বিনিয়োগ করবেন। এ সময় বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ এমপি, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি, সিলেট হাই-টেক পার্ক প্রকল্পের প্রকল্প পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সরওয়ার প্রমুখ।
hightech-park2উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এ প্রকল্পটি অনুমোদন করে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে পীর আওলিয়ার পুণ্যভূমি খ্যাত, প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত সিলেটে আন্তর্জাতিক মানসম্মত এই হাই-টেক পার্ক গড়ে ওঠার পর ওই পার্কে জ্ঞানভিত্তিক শিল্পের বিকাশের মাধ্যমে প্রায় ৫০হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, যা দেশের প্রত্যন্ত অঞ্চলে তথ্যপ্রযুক্তির বিস্তারসহ আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে।
‘হাই-টেক পার্ক, সিলেট প্রকল্পটি প্রায় ১৬২.৮৩ একর জমির ওপর নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যেই প্রকল্পের ভূমি উন্নয়ন, দৃষ্টিনন্দন ডিজাইনের প্রায় ৩১,০০০ বর্গফুট বিশিষ্ট আইটি বিজনেস সেন্টার, সিলেট-কোম্পানীগঞ্জ প্রধান সড়ক হতে প্রকল্পে প্রবেশের জন্য বিদ্যমান খালের উপর একটি ক্যাবল ব্রিজ, অভ্যন্তরীণ রাস্তা, গ্যাস লাইন স্থাপন এবং সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু হয়েছে। নির্মাণাধীন আইটি বিজনেস সেন্টারটির নির্মাণ কাজ শেষে আগ্রহী বিভিন্ন বিনিয়োগকারী প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দ প্রদান করা হবে। এ ছাড়াও এ ইলেকট্রনিক্স সিটিটি সফলভাবে প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন সহায়ক অবকাঠামো উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ, গেইট, প্রধান রাস্তা, স্ট্রিট লাইটিং, ইউলিটিস ভবন, গভীর নলকূপ ও পানি সরবরাহ ব্যবস্থা, ড্রেন এবং ৩৩/১১ কেভিএ বৈদ্যুতিক সাব-স্টেশনসহ অন্যান্য আনুষঙ্গিক কাজের উপাদানগুলো নির্মাণের পরিকল্পনাধীন রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button