আমি অন্য সব সরকার প্রধানের মতো নই: প্রধানমন্ত্রী

PMদেশের মঙ্গলের জন্য, কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষের ভাগ্য উন্নয়নের জন্যে সব সময় আন্তরিকতার সঙ্গে কাজ করে থাকেন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী না। আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আমি অন্য সব সরকার প্রধানের মতো নই। আপনাদের যত সমস্যা আছে, আপনারা আমার কাছে বলবেন। আপনাদের উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। আর এজন্যই বাংলাদেশ আগের থেকে এগিয়ে যাচ্ছে।
আজ বুধবার সকাল সাড়ে ১১ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ আয়োজিত বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট ২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কোনো উসকানিতে শ্রমিকদের প্রলুব্ধ না হওয়ার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, ‘কলকারখানা আছে বলে এবং সেখানে কাজ করার সুযোগ পাচ্ছেন বলেই আপনারা অর্থ উপার্জন করতে পারছেন, পরিবার পরিজনকে দেখাশোনা করতে পারছেন এবং নিজেরাও স্বাবলম্বী হতে পারছেন।
“কাজেই একটি অনুরোধ আমার থাকবে, যে কলকারখানা আপনাদের মুখের অন্ন যোগায়, আপনাদের জীবনমান উন্নত করে তার যেন কোনো ক্ষতি না হয়; বা বাইরের কারো উসকানিতে আপনারা যেন কোনোমতেই আপনাদের কর্মক্ষেত্রের কোনো ক্ষতি না করেন- সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেবেন।”
তিনি বলেন, “যারা কাজ করে না, শ্রম দেয় না- তারা সংগঠন করার নামে অনেক সময় নানা ধরনের কর্মকাণ্ড করে, যার ফলে একটা অশান্ত পরিবেশ সৃষ্টি হতে পারে। কারো উসকানিতে যেন আপনারা প্রলুব্ধ হবেন না বা এমন কিছু করবেন না, যাতে আপনাদের এই শিল্প কলকারখানা ক্ষতিগ্রস্ত হয়।”
তিনি আরও বলেন, আমরা আমাদের নিজেদের অর্থায়নে পদ্মা সেতু তৈরি করছি। পদ্মা সেতু সারাদেশে বৈপ্লবিক পরিবর্তন বয়ে আনবে।
প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করবো। আর ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে এশিয়া মহাদেশের মধ্যে অন্যতম উন্নয়নশীল ও সমৃদ্ধ দেশ। এই লক্ষ্য বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে।
বেপজা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) দেশের ইপিজেডগুলোকে ইতোমধ্যে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেশ-বিদেশে সুপরিচিত করেছে। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি বেসরকারি খাত। শিল্পের প্রসার, রফতানি খাত সম্প্রসারণ ও কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। সরকার এ ক্ষেত্রে সহায়তাকারীর ভূমিকা পালন করে যাচ্ছে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) বিনিয়োগ আকর্ষণ এবং পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে রফতানি বৃদ্ধি, নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
এই অনুষ্ঠান থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের মিরসরাইয়ে এক হাজার ১৫০ একর জমির ওপর প্রতিষ্ঠিত বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করেন তিনি।
শ্রমিকদের অধিকার রক্ষার স্বার্থে ‘ইপিজেড শ্রমিক কল্যাণ সংঘ ও শিল্প সম্পর্ক আইন-২০১০’ প্রণয়নের বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী ইপিজেডের শ্রমিকদের গোপন ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচন করার কথাও বলেন।
এরপর তিনি বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিটের সঙ্গে যুক্ত সকল দেশি-বিদেশি ইনভেস্টরদের এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস সামিট ২০১৮ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button