অভিবাসন হ্রাসে রক্ষনশীল এমপিদের কঠোর আহবান

যুক্তরাজ্যে অভিবাসন সংখ্যায় নতুন রেকর্ড ৭ লাখ ৪৫ হাজার

সামগ্রিক অভিবাসনের সংখ্যা নতুন রেকর্ড ৭ লাখ ৪৫ হাজারে পৌঁছায় ক্ষমতাসীন রক্ষনশীল দলের এমপি’রা তা নামিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রতি আহবান জানিয়েছেন। আর এ ব্যাপারে এক্ষুনি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন তারা। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স(ওএনএস)-এর সংশোধিত হিসাব অনুসারে, ২০২২ সালের জানুয়ারী থেকে চলতি বছরের এ সময় পর্যন্ত যুক্তরাজ্যে মোট অভিবাসন আগের ধারণার চেয়েও বেশী । ২০২৩ সালের জুন পর্যন্ত এই সংখ্যা ছিলো অনেক কম অর্থ্যাৎ ৬ লাখ ৭২ হাজার।
ডানপন্থী নিউ কনজারভেটিভ গ্রুপ অব এমপিজেস এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলির প্রতি কড়া ভাষায় এ আহবান জানায়। রক্ষণশীল এমপি মিরিয়াম কেইটস, ড্যানি ক্রুগার ও স্যার জন হায়েস-এর নেতৃত্বে গ্রুপটি একটি বিবৃতি প্রদান করে। বিবৃতিতে এই বলে সতর্ক বাণী উচ্চারণ করা হয়: ‘সাম্প্রতিক দিনগুলোতে ‘অস্তিত্ব জড়িত’ কথাটি বহুলভাবে ব্যবহৃত হয়েছে। কিন্তু এটা আমাদের দলের জন্য আসলেই জীবন-মরণের বিষয়।
আমাদের প্রত্যেকে আমাদের পার্লামেন্টারী এলাকায় একটি প্রতিশ্রুতি দিয়েছি। আমরা বিশ্বাস করিনা যে, এরুপ প্রতিশ্রুতিসমূহ উপেক্ষিত হতে পারে। সরকারকে আজ অবশ্যই আগামী নির্বাচন পর্যন্ত সময়ের মধ্যে প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে একটি বিস্তৃত প্যাকেজ পদক্ষেপ নিতে হবে।
বিবৃতিতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী, চ্যান্সেলর ও নতুন স্বরাষ্ট্রমন্ত্রীকে অবশ্যই এটা প্রদর্শন করতে হবে যে, যে প্রতিশ্রুতি দিয়ে আমরা পার্লামেন্টে নির্বাচিত হয়েছি তা বাস্তবায়নে আমরা বদ্ধপরিকর। আমাদেরকে অবশ্যই এখনি কাজ করতে হবে।’
২০১৯ সালে রক্ষনশীল তাদের নির্বাচনী ইশতেহারে এই মর্মে প্রতিশ্রুতি দেয় যে, ব্রেক্সিট উত্তর সীমান্ত নিয়ন্ত্রণ চালুর পর নেট মাইগ্রেশনের সংখ্যা নামিয়ে আনা হবে।
সাবেক কেবিনেট মন্ত্রী স্যার সাইমন ক্লার্ক বলেন, বৈধ অভিবাসনের এই সীমা আর্থিক ও সামাজিক উভয় দিক দিয়েই রক্ষণযোগ্য নয়।এটা আমাদের সরকারী পরিষেবাসমূহের সহায়তার ক্ষমতার বাইরে। এটা যুক্তরাজ্যের উৎপাদনশীলতা ও মজুরীকে সস্তা বিদেশী শ্রম দ্বারা প্রতিস্থাপিত করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button