শ্রমিক হিসেবে গিয়ে এখন মালয়েশিয়ায় ৬ প্রতিষ্ঠানের মালিক

বাংলাদেশি আবদুল হকের সাফল্য

abdulhaqueশ্রমিক হিসেবে মালয়েশিয়ায় গিয়ে ছয়টি ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন বাংলাদেশি উদ্যোক্তা আবদুল হক। খুলনার এ বাসিন্দা ৩০ বছর বয়সে শ্রমিক হিসেবে মালয়েশিয়া যান। এর পর গত ২৬ বছরে নিজের শ্রম ও মেধা দিয়ে গড়ে তুলেছেন এসব প্রতিষ্ঠান।
১৯৯৭ সালে ছোটপরিসরে গার্মেন্টস ব্যবসার মধ্য দিয়ে সাফল্যযাত্রা শুরু করেন আবদুল হক। এখন দেশটির পর্যটন শহর মালাক্কায় গড়ে তুলেছেন ‘কিরা হক গ্লোবাল মার্কেটিং’ নামে একটি গ্রুপ অব কোম্পানি।
আবদুল হক জানান, মালয়েশিয়ার বিভিন্ন স্থান থেকে মধু সংগ্রহ করে তার প্রতিষ্ঠান। এর পর বিভিন্ন বয়সী মানুষের জন্য নানা ফ্লেভারে এসব মধু বাজারজাত করে কিরা হক গ্লোবাল। তাদের উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে কালোজিরা মধু, হানি ফর জেন্টস অ্যান্ড লেডিস, হানি ফর চিলড্রেন ও হানি প্লাস ড্রিঙ্কস।
মধু দিয়ে তৈরি এসব খাদ্যদ্রব্য স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে রফতানি করা হচ্ছে বিভিন্ন দেশে। আবদুল হকের প্রতিষ্ঠানে কাজ করছেন অন্তত ৪০ শ্রমিক। যার বেশিরভাগই বাংলাদেশি।
আবদুল হকের মতো এ রকম অনেক উদ্যোক্তা কঠোর পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশের নাম উজ্জ্বল করে যাচ্ছেন সারা পৃথিবীতে। সেই সঙ্গে বাংলাদেশকে স্বাবলম্বী করতে রেমিট্যান্স পাঠিয়ে রেখে যাচ্ছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ভবিষ্যতে বাংলাদেশেও এমন ব্যবসাপ্রতিষ্ঠান চালুর ইচ্ছা আছে আবদুল হকের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button