বিএনপির ৫ শীর্ষ নেতার আগাম জামিন বাতিল

পুলিশের দায়ের করা পৃথক মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ পাঁচ নেতার জামিন বাতিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রোববার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ শুনানী শেষে হাইকোর্টের জামিন আদেশ বাতিল করে দেন। আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী ও সগির হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সোহরাওয়ার্দী।
মির্জা ফখরুল ছাড়া বাকি আসামীরা হলেন, দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম ও ছাত্রদল নেতা ওবায়দুল হক নাসির।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোঃ সোহরাওয়ার্দী জানান, হাইকোর্টের আদেশ বাতিল করে কিছু পর্যবেক্ষণসহ আবেদনটি নিষ্পত্তি করে দিয়েছেন।
সগির হোসেন লিওন জানান, চার মামলার মধ্যে মির্জা ফখরুল একটি মামলায় আর বাকিরা সবকটি মামলায় হাইকোর্ট থেকে ২০ জানুয়ারি আট সপ্তাহের জামিন পেয়েছিলেন।
চলতি বছরের ৩ জানুয়ারি, ২০১৩ সালের ২৫ ডিসেম্বর ও ১ ডিসেম্বর, সন্ত্রাস বিরোধী আইনে রমনা থানায় হত্যা মামলা দায়ের করে পুলিশ। এছাড়া গত বছরের ২৮ নভেম্বর শাহবাগ থানায় অপর হত্যা মামলাটি দায়ের করা হয়।
এদিকে, পুলিশের দায়ের করা হত্যা মামলায় ৬ সপ্তাহের আগাম জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান। রোববার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত বেঞ্চ জামিন আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। আদালতে জামিনের পক্ষে শুনানি করেন এড. জয়নুল আবেদীন, সগির হোসেন লিয়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দিলারুজ্জামান। ২০১৩ সালের ২৯ ডিসেম্বর তৎকালীন বিরোধী দলের মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি পালন করতে গিয়ে মালিবাগ রেলগেট এলাকায় এক শিবিরকর্মী মারা যান। ওই ঘটনায় ৩০ ডিসেম্বর রামপুরা থানার পুলিশ বাদী হয়ে এই হত্যা মামলা দায়ের করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button