মাওলানা আব্দুল বাছিত বরকতপুরীর ইন্তেকাল

borkotpuriনোমান আহমদ: সিলেট বিভাগের কওমি মরদাসা শিক্ষাবোর্ড আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের দীর্ঘ দিনের মহাসচিব ও দরগাহ মাদরাসার সাবেক মুহাদ্দিস, শাইখুল হাদিস মাওলানা আবদুল বাছিত বরকতপুরী ইন্তেকাল করেছেন। ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
শনিবার সন্ধ্যায় সিলেটের উপশহরস্থ নিজ বাসায় স্টোক করলে মাওলানা আবদুল বাছিত বরকতপুরীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি সন্ধ্যা ৬:৩০ মি: ইন্তেকাল করেন বলে জানান আজাদ দীনি এদারার রচনা ও প্রকাশনা সম্পাদক এনামুল হক।
মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল আনুমানিক ৭০ বছর। তিনি সাত ছেলে, তিন মেয়ে সহ অসংখ্য ভক্তবৃন্দ রেখে গেছেন।
মাওলানা আবদুল বাছিত বরকতপুরী বাংলাদেশের শীর্ষস্থানীয় আলেমে দ্বীন ছিলেন। ইসলাম ও দ্বীনি শিক্ষায় রেখেছেন অসামান্য অবদান। তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের সিলেট মহানগরীর সভাপতি ছিলেন। তিনি একাধারে জামেয়া গলমুকাপন, ঢাকা লালবাগ ও পাকিস্থানের জামেয়া বিন্নরী টাউন থেকে শিক্ষা সমাপন করেন। তিনি ছিলেন ভারত বর্ষের প্রখ্যাত মনিষী হযরত ইউসুফ বিন্নুরী (র:) এবং বাংলাদেশের সুনাম ধন্য শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (র:) এর ছাত্র। কর্মজীবনে তিনি একাধারে জামেয়া গলমুকাপন, গহর পুর মাদ্রাসা ও দরগাহ মাদ্রাসা সহ বিভিন্ন মাদ্রাসায় একজন সাধারণ শিক্ষক থেকে নিয়ে শায়খুল হাদিস হিসেবে দ্বীনের খেদমতে নিয়োজিত ছিলেন। দীর্ঘ দিন তিনি সিলেটের বিখ্যাত কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের মহাসচিব সহ আরো বিভিন্ন সামাজিক দায়িত্ব পালন করেছেন। রেখে গেছেন অসংখ্য অগণিত ছাত্র এবং গুনগ্রাহী। তার মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে পড়েছেন সিলেটের ধর্মপ্রাণ সাধারণ মানুষ ও আলেম সমাজ।
এদিকে এক বার্তায় আজাদ দীনি এদারার সভাপতি আল্লামা শায়খ জিয়া উদ্দীন গভীর শোক প্রকাশ করেছেন মরহুমের প্রতি। একই সঙ্গে তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনায় দোয়া চেয়েছেন দেশবাসীর কাছে।
আল্লামা বাবুনগরীর শোক: মাওলানা আব্দুল বাসিত বরকতপুরীর ইন্তেকালে হেফাজত মহাসচিব ও দারুল উলুম হাটহাজারী মাদরাসার সহকারী মহাপরিচালক ও শাইখুল হাদিস আল্লামা আল্লামা জুনায়েদ বাবুনগরী (হাঃ) গভীর ভাবে শোক প্রকাশ করেছেন।
তিনি বলেন, মাওলানা আব্দুল বাসিত বরকতপুরী গোটা বাংলাদেশের আলিম সামাজের কাছে শ্রদ্ধাভাজন ছিলেন। তার ইন্তেকালে আমি মনে করি উলামা সমাজ একজন আত্মমর্যাদাশীল গুনি আলেমকে হারালেন।
দোয়া করি আল্লাহ তায়ালা হজরতের দ্বীনি এলমী খেদমতকে কবুল করুন, জান্নাতের উঁচু মাকামে অধিষ্ঠিত করুন। তাঁর কবর রহমতের অফুরান বারিধারায় সিক্ত করুন। তাঁর শোকসন্তপ্ত পরিবারকে সাবরে জামিল দান করুন।
আল্লামা মাহমুদুল হাসানের শোক: আল্লামা আব্দুল বাছেত বরকতপুরীর ইন্তেকালে গভীর শোক, সমবেদনা ও সবার কাছে তার আত্মার মাগফেরাতের জন্য দোয়া কামনা করেছেন মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান।
জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ীর  মুহতামিম, গুলশান আজাদ মসজিদের খতিব ও মজলিসে দাওয়াতুল হকের আমীর আল্লামা মাহমুদুল হাসান আজ এক শোক বার্তায় বলেন, হযরত বরকতপুরী (রহ:) হাদিসে রসূলের একজন প্রাজ্ঞ আলেম ছিলেন। দেশ-বিদেশের ওলামা মাশায়েখদের একান্ত সোহবতপ্রাপ্তও হয়েছেন। আমি ছাত্রজীবন থেকেই তাকে খুব আপন করে দেখেছি। কওমি শিক্ষা বিস্তারে তার ব্যাপক ভূমিকা প্রশংসার দাবি রাখে।
আল্লামা মাহমুদুল হাসান আরো বলেন, হযরত আব্দুল বাছিত বরকতপুরী (রহ:) ওলামায়ে দেওবন্দের চিন্তা চেতনা ও আদর্শের নমুনা ছিলেন। এখলাস ও লিল্লাহিয়াতের সাথে আকাবির ও আসলামফের নকশে কদমে কাজ করে গেছেন জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত। সিলেটের এই হাদিসের প্রবাদপুরুষের শেষ বিদায়ে সারাদেশের আলেম-ওলামা ও ছাত্রশিক্ষকদের মাঝে গভীর শোক বিরাজ করছে।
তিনি বাংলাদেশের সমস্ত ওলামায়ে কেরামের প্রতি বিশেষ নিবেদন করে বলেন, আমি  সকলকে অনুরোধ করব, কুরআনুল কারীমের তেলাওয়াত, সুরা ফাতেহা ও সুরা এখলাসের তেলাওয়াত এবং নেক আমলের প্রতিদান তার আত্মার প্রতি নিবেদন করবার জন্য। মসজিদ, মাদরাসা ও খানকায় হযরত বরকতপুরীর জন্য বিশেষ দোয়া আয়োজনেরও আহবান জানান তিনি।
খেলাফত মজলিস ইউরোপের শোক: খেলাফত মজলিস ইউরোপের নেতৃবৃন্দ আল্লামা আব্দুল বাসিত বরকতপুরীর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেন এবং সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ইউরোপের তত্বাবধায়ক মাওলানা আব্দুল কাদির সালেহ, সহকারী তত্বাবধায়ক ড: আবদুস শাকুর ও এম সদরুজ্জামান খান, খেলাফত মজলিস ফ্রান্স শাখার সভাপতি মাওলানা সেলিম উদ্দীন সাধারন সম্পাদক মাওলানা নজরুল ইসলাম, ফিনল্যান্ড শাখার সভাপতি ইন্জিনিয়ার শাহিদ হোসাইন, স্পেন শাখার সভাপতি মাওলানা শিব্বির আহমদ ও সাধারন সম্পাদক মাওলানা বদরুল ইসলাম, ইতালী শাখার সভাপতি আলহাজ মুনীর হোসাইন ও সাধারন সম্পাদক মুহাম্মদ আলআমীন, পর্তুগাল শাখার সভাপতি মোহাম্মদ শামছুজামান ও সহ সভাপতি নজরুল ইসলাম মাসুম ও সহ সাধারন সম্পাদক মাওলানা কাওসার আহমদ এক বিবৃতিতে বলেন, আল্লামা আব্দুল বাসিত বরকতপুরী (র:) ছিলেন এক ক্ষনজন্মা আলেমে দ্বীন। আল্লাহ পাক তাঁকে জান্নাতে আ’লা মাকাম দান করুন এবং পরিবার পরিজনকে সবরে জামীল দান করুন।
ইসলামী ঐক্যজোট মহাসচিবের শোক: মাওলানা আব্দুল বাসিত বরকতপুরী’র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী ঐক্যজোট মহাসচিব মুফতী ফয়জুল্লাহ।
শোক বাণীতে মুফতী ফয়জুল্লাহ বলেন, হযরত মরহুম (রহ:)’র জন্য আমি মহান আল্লাহর শাহী দরবারে বিনম্র ফরিয়াদ করছি। আল্লাহ! আপনি আপনার এই অলি, মুখলিস আলেম বান্দাহকে আপনার রহমতের শীতল চাদরে আবৃত করে চিরস্থায়ী জান্নাতের মেহমান করে নিন। আমীন।
তিনি আরো বলেন, আল্লামা আব্দুল বাসিত বরকতপুরী সাহেব (রহ:)’র ইন্তেকালে আমি গভীর ভাবে শোকাহত। আমি তাঁর মাগফিরাত কামনা করছি। তাঁর পরিবার ও প্রিয় মানুষরা যা হারিয়েছেন তার তুলনা চলে না। তাঁদের প্রতি গভীর সমবেদনা। মরহুমের আত্মীয়-স্বজন, তাঁর ছাত্র এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি।
জমিয়ত ও মাদানী কাফলার শোক: প্রখ্যাত এ আলেমে দ্বীনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি, খলীফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী, কেন্দ্রীয় মহাসচিব শায়খুল হাদিস আল্লামা নূর হোসেন কাসেমী।
এক শোক বার্তায় জমিয়তের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেন তিনি ছিলেন দায়িত্বশীল একজন দরদী আলেম। তাঁর ন্যায় পরিপক্ব আলেমের শূন্যতা পুরণ হবার নয়। তাঁকে আল্লাহ তায়ালা জান্নাতের উঁচু মাকাম দান করুন। নেতৃবৃন্দ মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এদিকে এক প্রেসবিজ্ঞপ্তিতে মাদানী কাফেলা বাংলাদেশ এর সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী, সাধারণ সম্পাদক সালেহ আহমদ শাহবাগী, সাংগঠনিক সম্পাদক মাওলানা শাহিদ হাতিমীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বরেণ্য এ আলেমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button