পাকিস্তানের আইনমন্ত্রীর পদত্যাগ

jahidধর্ম অবমাননার অভিযোগে তীব্র প্রতিবাদের জের ধরে পদত্যাগ করলেন পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ। রবিবার স্থানীয় সময় রাতভর সরকার ও বিক্ষোভকারীদের মধ্যে দীর্ঘ এক বৈঠকের পর পদত্যাগের এ সিদ্ধান্ত নেওয়া হয়।
পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন নিউজ জানায়, জাহিদ হামিদের বিরুদ্ধে ধর্ম অবমাননার (ব্লাসফেমি) অভিযোগ তোলে ইসলামপন্থী সংগঠন তেহরিক-ই-লাবাইক। এর পরিপ্রেক্ষিতে তাঁর অপসারণও দাবি করে তারা। এ দাবিতে সংগঠনটির নেতাকর্মীরা ৮ নভেম্বর থেকে ইসলামাবাদের মূল প্রবেশদ্বার ফয়জাবাদে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে রাখে।
সর্বশেষ শনিবার বিক্ষোভকারীদের দমনে মাঠে নামে আইনশৃঙ্খলার বাহিনীর সাড়ে আট হাজার সদস্য। একপর্যায়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাধে তাদের। এতে পুলিশ সদস্যসহ কমপক্ষে ছয়জন নিহত ও শতাধিক আহত হয়।
সংবাদমাধ্যম পিটিভির খবরে বলা হয়, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন আইনমন্ত্রী। রাজ্যকে ‘চলতি সংকট’ থেকে রক্ষা করতে নিজ ইচ্ছাতেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন হামিদ।
প্রধানমন্ত্রী আব্বাসি সোমবার জাহিদ হামিদের পদত্যাগপত্র গ্রহণ করতে পারেন বলে জানিয়েছে ডন নিউজ।
এদিকে বিক্ষোভকারীদের দমন করতে শনিবার রাতে সেনা তলবের সিদ্ধান্ত নেয় পাকিস্তান সরকার। এ বিষয়ে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, বিক্ষোভকারীদের দমন করতে ব্যর্থ হয়ে সরকারের কাছে সেনা মোতায়েনের জন্য আবেদন করে শহরগুলোর প্রশাসন। এ কারণে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button