সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার

Saifur Rahmanসাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার। ২০০৯ সালের এ দিনে সিলেট থেকে ঢাকায় ফেরার পথে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় নিহত হন প্রথিতযশা এ রাজনীতিক।
প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মন্ত্রিসভায় বাণিজ্যমন্ত্রী হিসেবে যোগদানের মধ্য দিয়ে এম সাইফুর রহমানের রাজনীতিতে অভিষেক ঘটেছিল। আপন মেধা, দক্ষতা ও প্রজ্ঞার দ্বারা তিনি দেশের রাজনৈতিক অঙ্গনে বিশেষ অবস্থান তৈরি করতে সক্ষম হন।
প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমান থেকে শুরু করে বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভার একজন প্রভাবশালী সদস্য ছিলেন তিনি। দূরদৃষ্টিসম্পন্ন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বাংলাদেশের অর্থনীতিকে শক্ত ভিতের ওপর দাঁড় করাতে বিশেষ অবদান রেখে গেছেন। সর্বমোর্ট ১১ বার জাতীয় বাজেট পেশ করে তিনি সৃষ্টি করে গেছেন অনন্য এক দৃষ্টান্ত।
এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণী দিয়েছেন।
বাণীতে মির্জা আলমগীর বলেন, ‘দেশের স্বনামধন্য সাবেক অর্থমন্ত্রী, বরেণ্য রাজনীতিবিদ এম সাইফুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে আমি তার আত্মার প্রতি জানাই গভীর শ্রদ্ধা। বাংলাদেশের রাজনীতিতে এম সাইফুর রহমান ছিলেন এক অনন্য ব্যক্তিত্ব। মাতৃভূমির স্বাধীনতা ও জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে তিনি সবসময় থেকেছেন সামনের কাতারে। এম সাইফুর রহমান একজন কীর্তিমান অর্থমন্ত্রী হিসেবে দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে যুগান্তকারী অবদান রেখেছেন। তার দক্ষ রাষ্ট্রীয় অর্থনৈতিক ব্যবস্থাপনায় বাংলাদেশ আন্তর্জাতিক সুনাম অর্জন করে। তিনি স্বদেশের উন্নয়ন ও অগ্রগতির অন্যতম পথিকৃত।
স্বাধীনচেতা, স্পষ্টভাষী, অটুট মনেবলের কারণে সাইফুর রহমান ছিলেন সবার নিকট অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তি। শহীদ জিয়ার সহকর্মী হিসেবে দেশের দুর্যোগকালীন সময়ে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে সাইফুর রহমান দেশকে কেবলমাত্র অর্থনৈতিকভাবেই স্বাবলম্বী করেননি বরং স্বদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকারে বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।’
সিলেট বিভাগ উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি, বিশিষ্ট আইনজীবী এএনএম আবেদ রাজাও এক বিবৃতিতে এম সাইফুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
দিবসটি উপলক্ষে বিএনপি ও সাইফুর রহমান স্মৃতি সংসদ ঢাকা এবং সিলেটে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button