রোহিঙ্গা সংকটের দায় আন্তর্জাতিক সম্প্রদায়কে নিতে হবে: সৌদি বাদশা

salmanরাশিয়া সফররত সৌদি আরবের বাদশা সালমান বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায় যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তার দায় আন্তর্জাতিক সম্প্রদায়কে নেয়া উচিত। গতকাল বৃহস্পতিবার রাশিয়া সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একথা বলেছেন তিনি।
গতকাল বৃহস্পতিবার সৌদি বাদশা রাশিয়া সফরে মস্কো পৌঁছান। মস্কোতে সৌদি বাদশাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। এরপর পুতিন ও বাদশা সালমান দ্বিপক্ষীয় বৈঠকে বসেন।
বৈঠকে রুশ প্রেসিডেন্ট সৌদি আরবের সঙ্গে দেশটির ঐতিহাসিক সম্পর্কের প্রশংসা করেন। পুতিন বলেন, আমি বিশ্বাস করি আপনার (সৌদি বাদশা) সফর আমাদের সাধারণ সম্পর্ককে আরও উন্নীত করবে।
এ সময় সৌদি বাদশা উষ্ণ অভ্যর্থনার জন্য রাশিয়ার প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। পুতিনের সঙ্গে আলোচনায় সৌদি বাদশা ইরাকের আঞ্চলিক অখন্ডতা ও সিরিয়ার সংকট সমাধানে রাজনৈতিক সমাধানের বিষয়টি তুলে ধরেন।
সৌদি বাদশার সফরে দুই দেশের  মধ্যে বেশ কয়েকটি বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হতে পারে। জ্বালানি, তরল প্রাকৃতিক গ্যাস প্রকল্প এবং পেট্রো কেমিক্যাল প্লান্টসহ আরও বিভিন্ন খাতে দুই দেশের মধ্যে বিনিয়োগ চুক্তি হওয়ার কথা।
উল্লেখ্য, ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে বিদ্রোহীদের হামলার পর ক্লিয়ারেন্স অপারেশন জোরদার করে মিয়ানমারের সেনাবাহিনী। সহিংসতা থেকে বাঁচতে তখন থেকে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসে। জাতিসংঘ মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গাদের জাতিগত নিধনের অভিযোগ তুলেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button