এশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ ভারত

Indiaএমনিতেই ভারতের ভাবমূর্তি আন্তর্জাতিক প্রেক্ষাপটে খুব একটা ভালো নয়। রয়েছে খাদ্যের সমস্যা, কন্যাভ্রুণ হত্যা, নারী ও শিশু পাচারের মতো জ্বলন্ত সমস্যা। তার ওপর আবার সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল নামের একটি আন্তর্জাতিক সংস্থা যে রিপোর্ট পেশ করেছে, তাতেও মুখ পুড়েছে ভারতের। দুর্নীতিদমন বিষয়ক বিশ্ব নাগরিক সংস্থা টিএই-এর দাবি, এশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হল ভারত।
ফোর্বসের তালিকা অনুযায়ী দুর্নীতি, ঘুষ দেয়ায় প্রথম ভারত। কাদের পিছনে ফেলে দুর্নীতিতে প্রথম হয়েছে ভারত? ভিয়েতনাম, পাকিস্তান, থাইল্যান্ড এমনকী মিয়ানমারও দুর্নীতির নিরিখে ভারতের চেয়ে ভাল অবস্থায় রয়েছে। ফোর্বসের পরিসংখ্যান বলছে, ভারতে শতকরা ৬৯% কাজের ক্ষেত্রেই ঘুষ দিতে হয়। শিক্ষা, স্বাস্থ্য, পরিচয়পত্র, পুলিশ-সহ প্রতি ছ’টির মধ্যে পাঁচটি পরিষেবা পেতে হলে ভারতে ঘুষ দিতে হয় বলে দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে। ভারতের চেয়ে সামান্য ভাল অবস্থায় রয়েছে ভিয়েতনাম। সে দেশে কোনো কার্যসিদ্ধির ক্ষেত্রে শতকরা ৬৫% ঘুষ দিতে হয়।
আশার খবর একটাই। ফোর্বসের প্রতিবেদন বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নেমেছে। দুর্নীতির বিরুদ্ধে একাই লড়ছেন মোদি, বলছে সমীক্ষা। ভারতের প্রায় ৫৩% মানুষ বিশ্বাস করেন, মোদিই পারবেন ভারতকে দুর্নীতিমুক্ত করতে। ৬৩% দেশবাসী মনে করেন, সাধারণ মানুষের জীবনে যদি ফারাক আনতে পারেন, তাহলে মোদিই পারবেন। যদিও ফোর্বসের তালিকা বলছে, ভারতের দশা পাকিস্তানের চেয়েও খারাপ। ১৮ মাসেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক সংস্থাটি সমীক্ষা চালিয়েছিল। ১৬টিরও বেশি দেশের ২০ হাজার মানুষের উপর চালানো হয় এই সমীক্ষা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button