বিশ্বের প্রথম ‘ফতোয়া বুথ’ চালু করল মিশর

fatwaজনগণের কাছে বিনামূল্যে ইসলামী বিধিবিধান বা অনুশাসন পৌঁছে দিতে বিশ্বের প্রথম ‘ফতোয়া বুথ’ চালু করেছে মিশর। দেশটির সুন্নি মুসলিম কর্তৃপক্ষ আল-আজহারের তত্ত্বাবধানে প্রথম বুথটি স্থাপন করা হয়েছে রাজধানী কায়রোর একটি মেট্রো স্টেশনে।
জানা গেছে, একে একে কায়রোর প্রতিটি সাবওয়ে স্টেশনে একটি করে বুথ বসানো হবে। সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এসব বুথে সেবা পাওয়া যাবে। সেখানে বসে থাকা আলেম বা শাইখরা নানা প্রশ্নের উত্তর দেবেন।
আহমেদ আল-সাব্বাহ নামের একজন শাইখ জানান, প্রতিদিন আমরা পরামর্শের জন্য ৫০ থেকে ৭০ জনের অনুরোধ পাচ্ছি। বেশিরভাগ অনুরোধই পারিবারিক নানা বিষয়ে যেমন উত্তরাধিকার আর বিবাহ বিচ্ছেদ সম্পর্কিত।
তিনি বলেন, বেশিরভাগ তরুণরাই মসজিদে যেতে চায়না। তাই তারা এসব বুথের মাধ্যমে ইসলামি পরামর্শ পাওয়ার একটি সুযোগ পাচ্ছে। একজন যেমন এসে আমাদের জিজ্ঞেস করলেন, আত্মহত্যা করলে কি আল্লাহ আমাদের ক্ষমা করবেন?
তবে এই বুথগুলো মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার তৈরি করেছে। একজন নারী বলেন, এরকম বুথ থাকাটা ভালো, কারণ এটা মানুষের কাছে অনেককিছু সহজ করে তোলে। কিন্তু অনেকের আশঙ্কা, এর মাধ্যমে জনগণের মধ্যে ধর্মকে চাপিয়ে দেয়ার চেষ্টা হতে পারে। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button