সিলেট সিটি করপোরেশনের ৪৯৩ কোটি টাকার বাজেট ঘোষণা

arifসিলেট সিটি করপোরেশনের (সিসিক) ৪৯৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার নগরীর দরগা গেটের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করে সিসিকের ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট ঘোষণা করেন সিসিকের মেয়র আরিফুল হক চৌধুরী। বাজেট বক্তৃতায় তিনি বলেন, পরিকল্পিত নগরায়ন ও নাগরিকদের অধিকতর সুবিধা ও সেবা প্রদান নিশ্চিতকরণে এবার বাজেট ঘোষণা করা হয়েছে। ঘোষিত বাজেটে আয়ের সমপরিমাণ ব্যয়ও ধরা হয়েছে।
বাজেটে আয়ের প্রধানতম খাত হলো হোল্ডিং ট্যাক্স ৪৭ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার এবং ব্যয়ের উল্লেখযোগ্য রাজস্ব খাতে সর্বমোট ৪৮ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা ধরা হয়েছে।
এছাড়া আয়ের অন্যতম খাত গুলো হচ্ছে স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর আরোপিত কর ৮ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ২ কোটি, পেশা ও ব্যবসার উপর ৮ কোটি ৫০ লাখ, বিজ্ঞাপনের কর ১ কোটি ৫ লাখ, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ও নবায়ণ ফি’র উপর ২০ লাখ, বাস টার্মিনাল ইজারা বাবদ আয় ৬৫ লাখ, খেয়ঘাট ইজারা বাবদ আয় ২০ লাখ, সিটি সম্পত্তি ভাড়া ৮০ লাখ, অন্যান্য সংস্থা কর্তৃক রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ আয় ২৫ লাখ, বর্জ্য ব্যবস্থাপনায় ১ কোটি, পানীয় জলের মাসিক চার্জ ২ কোটি ৮০ লাখ, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগ ফি ৮০ লাখ, নলকূপ স্থাপনের অনুমোদন ও নবায়ণ ফি ১ কোটি ৫০ লাখ টাকা আয় ধরা হয়েছে। তাছাড়া হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য বকেয়া পাওনা পরিশোধ করলে বাজেট বছরে সিসিকের নিজস্ব খাতে ৮৩কোটি ১৭ লাখ ৭৮ হাজার টাকা আয় হবে বলে বাজেটে উল্লেখ করা হয়।
বাজেটে রাজস্ব খাতে সর্বমোট ৪৮ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া রাজস্ব খাতে অবকাঠামো উন্নয়ন ব্যয় বাবদ ৩৪ কোটি ৪০ লাখ টাকা। সরকারি বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খাতে ২০ কোটি, সরকারি বিশেষ মঞ্জুরী খাতে ১০ কোটি, অন্যান্য প্রকল্প মঞ্জুরী খাতে ১ কোটি, অবকাঠামো নির্মাণ প্রকল্প খাতে ১০০ কোটি, ছড়া সংরক্ষণ ও রিটেইনিং ওয়াল নির্মাণ প্রকল্প খাতে ৮০ কোটি টাকা, অত্যাবশ্যকীয় যন্ত্রপাতি ক্রয় খাতে ২৯ কোটি, জলাবদ্ধতা হ্রাস প্রকল্পে ২ কোটি, কাউন্সিলরদের জন্য ওয়ার্ডে স্থায়ি কার্যালয় নির্মাণ খাতে ৩ কোটি, রাজস্ব খাতে অবকাঠামো উন্নয়ন ব্যয় বাবত ৩৪ কোটি ৪০ লাখসহ বিভিন্ন খাতে ব্যয় ধরা হয়েছে।
সিসিকের প্রধান নির্বাহি এনামুল হাবিবের সঞ্চালনায় দুপুর ১২টায় অনুষ্ঠিত বাজেট ঘোষণা অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন সিসিক জামে মসজিদের পেশ ইমাম মাওলানা শামসুল ইসলাম। গীতা পাঠ করেন শ্রী রতিশ চক্রবর্তী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button