ওবামা পিছু হটায় হতাশ সিরিয়ার বিদ্রোহীরা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়ায় একক হামলার সিদ্ধান্ত থেকে সরে আসায় হতাশ হয়ে পড়েছে দেশটির বিদ্রোহীরা। একই সঙ্গে তারা আশা প্রকাশ করেছে, মার্কিন কংগ্রেস এ হামলার জন্য ওবামাকে অনুমতি প্রদান করবে। সিরিয়ার উপ-প্রধানমন্ত্রী কাদরি জামিল বলেছেন, তার দেশের বিরুদ্ধে মার্কিন আগ্রাসনের পরিকল্পনা ব্যর্থ হয়েছে। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস জানিয়েছেন, তার দেশ একা ফ্রান্স আক্রমণে যাবে না। এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও ওবামার সিরিয়া অভিযানের জন্য কংগ্রেসের কাছে চাওয়া অনুমোদনের গুরুত্ব উপলব্ধি করেন বলে জানিয়েছেন ।
সিরিয়ার বিদ্রোহীদের প্রধান জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশনের শীর্ষস্থানীয় কর্মকর্তা সামির নাশার রোববার বৈরুতে বলেছেন, আমরা এক ধরনের হতাশাবোধ করছি। আমরা আশা করেছিলাম অতি দ্রুত হামলা হবে। সেটা হয়নি। কিন্তু এখন আমাদের আশা, কংগ্রেস এ হামলার অনুমোদন প্রদান করবে। নাশার আশা প্রকাশ করেন, রোববার মিসরের রাজধানী কায়রোতে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা যে আলোচনায় মিলিত হবেন সেখানে সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন হামলাকে জোরালো সমর্থন দেয়া হবে।
অন্য বিদ্রোহীরাও কায়রোর বৈঠকে সিরিয়ায় হামলার জোরালো সমর্থনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। এ জন্য ন্যাশনাল কোয়ালিশন বিভিন্ন আরব দেশ ও তুরস্কের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলবে যাতে তাড়াতাড়ি সিরিয়ার বিরুদ্ধে হামলা চালানো যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button