প্রস্তুত সিরিয়ার সেনাবাহিনী

Syriaমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সিরিয়া আক্রমণের অনুমতি চেয়ে কংগ্রেসের স্মরণাপন্ন হওয়ায় আপাতত যুদ্ধের উন্মাদনা স্তিমিত হয়ে এলেও প্রস্তুতির ঘাটতি নেই সিরিয়ার সেনাবাহিনীতে।
নাম প্রকাশে অনিচ্ছুক সিরিয়ার একজন পদস্থ সেনা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছেন, সিরিয়ায় মার্কিন আগ্রাসন হলে তা হবে সন্ত্রাসবাদের পক্ষে আমেরিকার প্রকাশ্য সমর্থন ঘোষণা। সেনাবাহিনী সম্পূর্ণ প্রস্তুত রয়েছে এবং সন্ত্রাসবাদের মূলোত্‌পাটন না হওয়া পর্যন্ত এ প্রস্তুতিতে ভাটা পড়বে না।
সিরিয়ায় গত আড়াই বছর ধরে বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে যেসব সন্ত্রাসী গোষ্ঠী লড়াই করছে তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যায় রয়েছে আল-কায়েদা নেটওয়ার্কের শাখা আন-নুসরার সদস্যরা। আমেরিকা বিশ্বের সর্বত্র আল-কায়েদার বিরুদ্ধে যুদ্ধ চালালেও সিরিয়ায় সেই আল-কায়েদাকেই অর্থ ও অস্ত্র দিয়ে পৃষ্ঠপোষকতা দিচ্ছে।
বিশ্লেষকরা বলছেন, এখান থেকে কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে আমেরিকার মিথ্যাচার ও দ্বিমুখী নীতি ফুটে উঠেছে। এ ছাড়া, জাতিসংঘকে পাশ কাটিয়ে সিরিয়ায় হামলা চালানোর পরিকল্পনা করছে মার্কিন সরকার। আমেরিকা যে নিজের অশুভ স্বার্থ হাসিলের ক্ষেত্রে কোনো ধরনের আন্তর্জাতিক আইনের প্রতি তোয়াক্কা করে না- তাও প্রমাণিত হচ্ছে এ ঘটনায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button