আর্থিক সংকটে বিন লাদেন গ্রুপ

Binladenআর্থিক সংকটে পড়েছে ওসামা বিন লাদেনের পারিবারিক মালিকানাধীন বহুজাতিক নির্মাণ প্রতিষ্ঠান সৌদি আরবের সবচেয়ে বড় কনস্ট্রাকশন কোম্পানি বিন লাদেন গ্রুপ। কয়েক মাসের বকেয়া বেতনের দাবিতে রাস্তায় বিক্ষোভ দেখিয়েছে প্রতিষ্ঠানটির কর্মীরা। এই অবস্থায় ৭৭ হাজার প্রবাসী কর্মী ছাঁটাই করে দেয়ার ঘোষণা দিয়েছে তারা। যাদেরকে ছাঁটাই করা হয়েছে তাদের মধ্যে বাংলাদেশী  শ্রমিকদের  সংখ্যা ১০ শতাংশ বলে জানা গেছে। লাদেনের বাবা প্রতিষ্ঠিত বিন লাদেন গ্রুপ এখন তার ভাই পরিচালনা করেন।
শনিবার বিন লাদেন গ্রুপের বিক্ষুব্ধ বিদেশি কর্মীরা সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় সাতটি বাসে অগ্নি সংযোগ করেন। কোম্পানিটিতে প্রায় দুই লাখ মানুষ চাকরি করেন।
প্রায় ৬৬০ মিলিয়ন মার্কিন ডলার বকেয়া বেতন পাবেন কর্মীরা। এ নিয়ে চাপের মুখে রয়েছে বিন লাদেন গ্রুপ। প্রবাসীরা ছাড়াও প্রায় ১২ হাজার সৌদি নাগরিককেও ছাঁটাই করার পরিকল্পনা করছে কোম্পানিটি। সৌদি কর্মীদের ‘চাকরি ছাড়তে অথবা অপেক্ষা’ করার পরামর্শ দিয়েছে কোম্পানিটি।
সৌদি আরবের প্রায় ৭০ শতাংশ সরকারি কাজের ঠিকা পায় বিন লাদেন গ্রুপ। সম্প্রতি তেলের দাম পড়ে যাওয়ায় ব্যয় সংকোচন নীতি নিয়েছে সৌদি আরব। এতে আর্থিক সংকটে পড়ে বিন লাদেন গ্রুপ।
উল্লেখ্য, বিভিন্ন কারণে ইতিমধ্যে শুরু হওয়া কিছু প্রকল্প স্থগিত করে দেয়া হয়েছে। তাছাড়া গত বছরের সেপ্টেম্বর মাসে হজ মৌসুমে মক্কার গ্র্যান্ড মসজিদে ক্রেন দুর্ঘটনায় অন্তত ১০৭ জনের মৃত্যু হলে বিন লাদেন কোম্পানিকে দায়ী করে তাদের কাজ বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ।
সামনে এই কোম্পানির শ্রমিক ছাঁটায়ের সংখ্যা আরও বেড়ে যাবে। কারণ ইতিমধ্যে কোম্পানিটি তাদের ইঞ্জিনিয়ার, ফোরম্যান, স্ট্রিলফিক্সার, কার্পেন্টার এবং ওয়েল্ডারদের কাজ বন্ধ করে দিয়েছে।
বিন লাদেন গ্রুপ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নির্মাণ প্রতিষ্ঠান হিসেবেও পরিচিত। ১৯৩১ সালে বিন লাদেনের বাবা শেইখ মোহাম্মাদ বিন লাদেন এটি প্রতিষ্ঠা করেন। বিন লাদেন গ্রুপ সৌদি আরবের জেদ্দায় ‘কিং আব্দুল আজিজ বিমান বন্দর’ সহ বহু গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button