বাংলাদেশের পোশাক শিল্পে ৫০ মিলিয়ন ডলার ঋণ দিতে প্রস্তুত ওয়ালমার্ট

Walmartবাংলাদেশের গার্মেন্ট কারখানা ভবনগুলোর উন্নয়নে স্বল্প সুদে ৫০ মিলিয়ন ডলার ঋণ বা অন্যান্য সুবিধাদি দিতে প্রস্তুত বলে জানিয়েছে বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট। বৃহস্পতিবার এক বিবৃতিতে কোম্পানিটি এই ঘোষণা দিয়েছে।
বাংলাদেশের গার্মেন্ট শিল্পের উন্নয়নে গত জুলাইয়ে ওয়ালমার্ট বা গ্যাপের মতো উত্তর আমেরিকান কোম্পানিগুলোর প্রতিশ্র“ত ১০০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তার অংশ হিসেবেই এই অর্থ দিতে সম্মত হয়েছে কোম্পানিটি। তবে এর আগে অবশ্যই বাংলাদেশ ব্যাংক কর্তৃক এই ঋণ অনুমোদিত হতে হবে। এছাড়া সুদের হারের বিষয়টিও আগে নিস্পত্তি করতে হবে।
গত নভেম্বরে সাভারের আশুলিয়ায় তাজরিন ফ্যাশন্স নামে একটি কারখানায় আগুনে ১১২ জন ও গত এপ্রিলে সাভারে রানা প্লাজা ধ্বসে সহস্রাধিক শ্রমিক নিহত হওয়ার পর বাংলাদেশের গার্মেন্ট কারখানাগুলোয় শ্রম নিরাপত্তা ও কাজের পরিবেশ নিয়ে বর্হিবিশ্বে ব্যপক সমালোচনা শুরু হয়। এর ফলে বিভিন্ন চাপের মুখে বাংলাদেশ থেকে পোশাক আমদানিকারক প্রতিষ্ঠানগুলো কারখানাগুলোর কর্মপরিবেশ উন্নয়ন ও শ্রম নিরাপত্তা নিশ্চিতে গার্মেন্ট মালিক ও সরকারকে সহায়তা দিতে সম্মত হয়।
বৃহস্পতিবার ঋণ বিষয়ে ওয়ালমার্টের গ্লোবাল চিফ কমপ্লাইন্স অফিসার জে জরগেনসেন জানান, ঠিক কিভাবে কারখানাগুলোর নিরাপত্তা উন্নয়নের জন্য সুবিধাজনক উপায় খুঁজে বের করা যায় এ বিষয়ে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে কথা বলছেন তারা।এটা হতে পারে ঋণের মাধ্যমে কিংবা শিপমেন্টের আগে অগ্রিম অর্থ পরিশোধ অথবা যে কোনো উপায়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button