ইয়ুথ ভয়েস ফাউন্ডেশন ইউকে

ভাষা আন্দোলনের প্রত্যাশা ও প্রাপ্তি বিষয়ক আলোচনা

Youthইয়ুথ ভয়েস অব বাংলাদেশ এর ইউকে শাখা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইস্ট লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে ‘ভাষা আন্দোলনের প্রত্যাশা ও প্রাপ্তি বিষযয়ক’ এক সেমিনারের আযয়োজন করে। সেমিনারে বক্তারা বলেছেন, মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে বায়ান্ন সালে রাজপথ রক্তে রঞ্জিত হযয়েছিল । শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরদের সেই সংগ্রাম ও আত্মত্যাগের ফলে একুশে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। জাতি হিসেবে আমরা মাথা উচু করে দাড়িয়েছি। ভাষা আন্দোলনের সেই শিক্ষা ও চেতনায় উজ্জীবিত হয়ে আজো গনমানুষের অধিকার আদায়ের সংগ্রামে আমাদের আপোষহীন ভূমিকা পালন করতে হবে।
১৮ ফেব্রুযয়ারী মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা ও কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এম এ মালিক। বিশেষ অতিথি ছিলেন সমযয় পত্রিকার সম্পাদক সাঈদ চৌধুরী, লেখিকা ফেরদৌস রহমান ও নিউহাম বারার কাউন্সিলার আয়েশা চৌধুরী।
এতে সভাপতিত্ব করেন ইয়ুথ ভয়েস অব বাংলাদেশের কেন্দ্রীয় ভাইস চেযয়ারম্যান ও ইউকে কনভেনর আহমদ আলী। শরিফুল ইসলামের পরিচালায় অনুষ্ঠানে আলোচনায় অংশ গ্রহন করেন ড. মজিবুর রহমান, ছড়াকার শিহাবুজ্জামান কামাল, শেখ নুর, মুজিবুর রহমান মুজিব, জসিম উদ্দিন সেলিম, এম এ সালাম, জালাল উদ্দিন, ইকবাল হেসেন, শিমুল চৌধুরী, শামসুজ্জামান, ফারুক মিয়া প্রমুখ।
মহান ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষা শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করে বক্তারা আরো বলেন, একুশের পথ ধরেই স্বাধীকার আন্দোলন ও স্বাধীনতা সংগ্রাম পরিচালিত হযয়েছে। অর্জিত হয়েছে মহান স্বাধীনতা। দেশী বিদেশী কোন শক্তির কাছে মাথা নত করা নয়, বরং জাতীয় স্বার্থ ও স্বার্ভৌমত্ব রক্ষায় সকল ভয় ভীতির উর্ধে থাকতে হবে। আর এটিই হচ্ছে ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের চেতনা।
সেমিনার পরবর্তীতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ইয়ুথ ভয়েস ইউকে। সেখানে সঙ্গীত পরিবেশন করেন নুর জাহান শিল্পী, শরিফ খান ও অমিত দে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button