অসভ্যতার মাত্রা ছাড়ালো ইসরাইলী সেনারা

Israelনারী আর শিশুরা তো কোনদিনই বিবেচ্য হয়নি, এবার জায়নবাদী ঘৃণার বেসাতি আঁচড়ে পড়ল এক ফিলিস্তিনী প্রতিবন্ধীর হুইলচেয়ারে। ইসরাইলের দখলকৃত পশ্চিম তীরে হুইলচেয়ারে বসা এক ফিলিস্তিনী প্রতিবন্ধীকে ইসরাইলের বর্ডার পুলিশের সদস্যরা ধাক্কা দিচ্ছেন; এমন একটি দৃশ্য ধরা পড়েছে স্থানীয় এক মানবাধিকার কর্মীর ক্যামেরায়।
এরই মধ্যে অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওটি নিয়ে ফিলিস্তিনীদের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। আর ইসরাইলী বাহিনীর তরফে বলা হয়েছে, ভিডিওটি তদন্ত করা হচ্ছে। এক ইসরাইলী মুখপাত্রের বরাতে খবরটি নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। আল জাজিরা জানায়, হেবরন শহরে ছুরিকাঘাতের চেষ্টার অভিযোগে এক ফিলিস্তিনী নারীকে গুলি করে ইসরাইলী বাহিনী। তখনই ওই ভিডিওটি ধারণ করা হয়। ভিডিওতে দেখা যায়, গুলিবিদ্ধ নারীকে উদ্ধারের জন্য স্থানীয় ফিলিস্তিনীরা এগিয়ে গেলে ইসরাইলী পুলিশ তাদের সরিয়ে দেয়। এরই এক পর্যায়ে এক বর্ডার পুলিশ সদস্য হুইলচেয়ারে থাকা ওই পঙ্গু ফিলিস্তিনীকে ধাক্কা দিয়ে ফেলে দেন। সে সময় উপস্থিত মানুষজন পঙ্গু ফিলিস্তিনীকে উদ্ধারের চেষ্টা করলে পুলিশ সদস্যরা তাদের দিকেও বন্দুক উঁচিয়ে ধরেন। ওই পঙ্গু ফিলিস্তিনী খুব বেশি আঘাত পাননি বলে জানা গেছে। ইসরাইলের আইন মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, পুলিশের তদন্ত বিভাগ বিষয়টি খতিয়ে দেখছে। তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। ইসরাইলী পুলিশের মুখপাত্র মিকি রোসেনফিল্ড জানান, ওই ভিডিও ধারণের অল্পকিছু আগেই সেখানে একটি ছুরি দিয়ে আক্রমণের চেষ্টা হয়েছিল। তিনি বলেন, ‘সেখানে লোকজন ভিড় করে ঘটনাস্থলে যাওয়ার চেষ্টা করে। অপরদিকে বর্ডার পুলিশ তাদের বিরত রাখার চেষ্টা করে। ওই হুইলচেয়ারে থাকা ব্যক্তিও সেই ভিড়ের অংশ।’ এই ঘটনাটি ফিলিস্তিন এবং ইসরাইলের মধ্যে চলমান অস্থিরতারই অংশ।
উল্লেখ্য, গত বছরের ১ অক্টোবর থেকে এখন পর্যন্ত অবৈধ বসতি স্থাপনকারী এবং ইসরাইলী বাহিনীর হামলায় অন্তত ১৭৬ জন ফিলিস্তিনী নিহত হয়েছেন। এসময়ে ফিলিস্তিনীদের প্রতিরক্ষামূলক হামলায় ২৭ ইসরাইলী নাগরিকও নিহত হন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button