তেলের দরপতনে সুফল পাবেন ৪০০ কোটি মানুষ

Oilজ্বালানি তেলের দরপতনে ৪০০ কোটি মানুষ সুফল পাবেন। তবে ঋণগ্রন্ত ৪০০টি তেল কোম্পানি পথে বসবে। পাশাপাশি অনেক কর্মখালী হবে।
ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ট্রেনটনে পেনশন ইনভেস্টমেন্ট কাউন্সিলের এক সভায় মার্কিন বহুজাতিক অর্থ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ব্ল্যাকরকের চেয়ারম্যান লরেন্স ডি ফিংক এ কথা বলেন।
ফিংক বলেন, তেলের দাম না বাড়লে বিশ্বের জ্বালানি খাতের ঋণগ্রস্ত ৪০০ প্রতিষ্ঠানের টিকে থাকা কষ্টকর হবে। তবে জ্বালানি তেলের দাম আরো কমবে। তবে তেলের দাম কম নিচে নামবে বা কোন কোন প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে, সে ব্যাপারে কোনো ইঙ্গিত দেননি ফিংক।
ব্লুমবার্গের তথ্যমতে, চলতি বছরে এ সময়ে জ্বালানি তেলের দাম ১৫ শতাংশ কমেছে। দাম কমায় তেলের মজুদ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। আর ব্যবসা-বাণিজ্য থেকে পশ্চিমারা নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় তেল রপ্তানির জন্য উৎপাদন বাড়িয়েছে ইরান। তবে তেলশিল্পের সঙ্গে জড়িত মার্কিন বিভিন্ন কোম্পানি ২০১৫ সালে গড়ে ১৪০ কোটি ডলার লোকসান করেছে।
ফলে তেলের দাম আরো কমলে এসব প্রতিষ্ঠান টিকে থাকবে কি না, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন ফিংক। তিনি বলেন, তেলের দরপতন কোম্পানিগুলোকে আঘাত করলেও ভোক্তার জন্য ইতিবাচক হবে। ৪০০ কোটি মানুষ এর সুফল পাবেন।
ফিংক বলেন, চীনসহ বিভিন্ন উৎপাদনমুখী দেশের জন্য তেলের দরপতন ইতিবাচক হবে। শীর্ষ নিউজ

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button