ট্রাম্প নির্বাচিত হলে যুক্তরাষ্ট্র থেকে বিনিয়োগ প্রত্যাহার করবে আরব দেশগুলো

Khalafবছর শেষে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে যদি ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হন তবে আরব দেশগুলো যুক্তরাষ্ট্র থেকে বিলিয়ন ডলার বিনিয়োগ প্রত্যাহার করে নেবে। সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ী খালাফ আল হাবতুর বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা বলেন।
রিপাবলিকানদের ভোটের দৌড়ে এ মুহূর্তে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। মুসলমানদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এ কারণে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মুসলিম জনমত চলে গেছে।
হাবতুর একসময় ট্রাম্পকে সমর্থন দিতেন। এখন তিনি বলছেন, মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাতিল হয়ে যাবে। মধ্যপ্রাচ্যে ব্যবসা হারাবে যুক্তরাষ্ট্র। যদি ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হন। হাবতুর বলেন, ট্রাম্পের বক্তব্য অনুসারে তুমি আমাকে চাও না। তাহলে তোমার দেশে আমি কীভাবে বিনিয়োগ করবো। এতে যুক্তরাষ্ট্রে বেকারত্ব বাড়বে।
আর হাবতুর গ্রুপ (AHG) এ বছর ২ বিলিয়ন দিরহাম যুক্তরাষ্ট্র ও ইউরোপে বিনিয়োগ করেছে। এই গোষ্ঠী নির্মাণ কাজ, অটোমোটিভ ও হসপিটালিটি খাতে বিনিয়োগ করে থাকে।
২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যুক্তরাষ্ট্রের ২৫ বিলিয়ন ডলারের ব্যবসা হয়েছে। আমিরাত ও ইত্তেহাদের মতো বিমান সংস্থাগুলো যুক্তরাষ্ট্র থেকে বিমান কেনে। এছাড়া রয়েছে নিরাপত্তা সংশ্লিষ্ট চুক্তি। সবকিছু ঝুঁকির মুখে পড়বে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button