সিরিয়ায় হামলার বিরোধিতা রাশিয়া, ইরান ও আরব লীগের

সিরিয়ায় হামলার কঠোর বিরোধিতা করেছে রাশিয়া, ইরান ও আরব লীগ। এতদিন আরব লীগ দেশটিতে হামলার পক্ষে থাকলেও হঠাৎ করে তাদের অবস্থান পরিবর্তন করে।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো সিরিয়ায় হামলার যে পরিকল্পনা করছে তাতে সমস্যার সমাধান হবে না। তিনি বলেন, যে অজুহাতে দেশটিতে হামলার পরিকল্পনা করা হচ্ছে তা প্রমাণিত নয়। তিনি সিরিয়ায় সামরিক অভিযানের বিষয়ে সতর্ক করে বলেন, এরফলে দেশটিতে দীর্ঘমেয়াদে যুদ্ধের ঝুঁকি রয়েছে। নিরাপত্তা পরিষদের অনুমতি না নিয়ে সিরিয়ায় হামলা আন্তর্জাতিক আইনের লংঘন বলেও তিনি মন্তব্য করেন।
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, সিরিয়ায় বহিঃশক্তির হস্তক্ষেপ হলে মধ্যপ্রাচ্যে এমন আগুন জ্বলবে যা নেভানোর সাধ্য কারও থাকবে না। তিনি আরও বলেছেন, সিরিয়ায় হামলা হবে বারুদের গুদামে আগুন ধরিয়ে দেয়ার মতো নির্বুদ্ধিতা। যার ফল হবে মহাবিপর্যয়কর।
ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বুধবার নয়া মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে প্রথমবারের মতো সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। আয়াতুল্লাহ আলি খামেনি সিরিয়ায় মার্কিন হামলার হুমকির কথা উল্লেখ করে বলেন, যদি সিরিয়ায় হামলা হয় তাহলে নিঃসন্দেহে ইরাক ও আফগানিস্তানের মতো যুক্তরাষ্ট্রকে মারাত্মক ক্ষতির মুখোমুখি হতে হবে।
এদিকে আরব লীগ এতদিন সিরিয়ায় হামলার পক্ষে থাকলেও হঠাৎ করে সংগঠনটি তাদের অবস্থান পরিবর্তন করে। আরব বিশ্বের নেতারা সাধারণ মানুষের ওপর রাসায়নিক অস্ত্রের ব্যবহারের জন্য বাসার আল আসাদ সরকারকে অভিযুক্ত করলেও তারা দেশটিতে সামরিক হামলার বিরোধিতা করেছে।
বুধবার ভোররাতে দামেস্কের শহরতলীর অন্তত চারটি এলাকায় বিষাক্ত গ্যাস হামলা চালানো হয়। এই হামলায় কয়েকশ মানুষ নিহত হয়েছেন। ১৯৮৮ সালে কুর্দিদের উপর ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের চালানো রাসায়নিক গ্যাস হামলায় কয়েক হাজার মানুষ নিহত হয়েছিল। ওই হামলার পর দামেস্কের উপকণ্ঠে চালানো এই রাসায়নিক গ্যাস হামলাকেই সবচেয়ে ভয়াবহ বলে বিবেচনা করা হচ্ছে।
হোয়াইট হাউস বলেছে, সাধারণ মানুষের উপর রাসায়নিক অস্ত্রের হামলার জন্য বাসার আল আসাদ সরকার অভিযুক্ত। ইউরোপীয় মিত্রদের সহায়তা ও আরব বিশ্বের সমর্থন নিয়ে যুক্তরাষ্ট্র সিরিয়ার উপর এ হামলা করতে যাচ্ছে। এ অবস্থায় আরব লীগ সিরিয়ায় হামলার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button