বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ

Ijtemaআখেরি মোনাজাতে মানবজাতির কল্যাণ, সমৃদ্ধি এবং বিশ্ব শান্তি ও মুসলিম ঐক্য কামনার মাধ্যমে সম্পন্ন হলো ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রোববার বেলা ১১টা ১০ মিনিটে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মোনাজাত শুরু হয়। মুনাজাত শেষ হয় ১১টা ৩৩ মিনিটে।
মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে রহমত প্রার্থনা করা হয়।
এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ মুসল্লি আকুতি জানান।
আখেরি মোনাজাত পরিচালনা করছেন তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ভারতের মাওলানা মুহাম্মদ সাদ। মোনাজাতের আগে হেদায়তি বয়ান করেন তিনি।
মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা শুরুর একদিন আগে থেকে টঙ্গীর তুরাগতীরে আসতে শুরু করেন। জিকির আসকার, ইবাদত বন্দেগি আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র কোরআনের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান শোনার মধ্য দিয়ে মসল্লিরা বিশ্ব ইজতেমার ২দিন অতিবাহিত করেন।
এদিকে ইজতেমায় আগত মুসল্লি ছাড়াও আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে টঙ্গীর তুরাগতীরে লাখো মানুষের ঢল নামে। টঙ্গী শহর, ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে।
এবার বিশ্ব ইজতেমার প্রথম ধাপে অংশ নিয়েছেন ঢাকাসহ ১৭টি জেলার তাবলিগের মুসল্লিরা।
১৫ জানুয়ারি থেকে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপে অংশ নেবেন ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা। আগামী ১৭ জানুয়ারি দ্বিতীয় ধাপের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এ বছরের দুই ধাপের বিশ্ব ইজতেমা। এ দুই ধাপে ৩৩টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button