ইরান-সৌদি দ্বন্দ্বে বাড়ছে তেল-সোনার দাম

Oil Goldমধ্যপ্রাচ্যের দেশ ইরান আর সৌদি আরবের দ্বন্দ্বকে ঘিরে আবারও অস্থিরতা তৈরি হয়েছে বিশ্ব অর্থনীতিতে। ভূ-রাজনৈতিক অস্থিরতার ফলে সৃষ্ট এই অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে বিশ্ববাজারে বেড়ে গেছে তেল ও সোনার দাম।
গতকাল রোববার সৌদি আরবে শিয়া নেতার মৃত্যুদ- কার্যকরকে কেন্দ্র করে তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালানো হয়। ওই হামলা এবং ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সৌদি আরবকে নিয়ে বিষোদগারের পর আজ সোমবার ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব।
আর ইরান-সৌদি দ্বন্দের জেরে আজ সোমবার সকাল থেকেই বিশ্ববাজারে তেলের দামে ঊর্ধগতি দেখা গেছে।
রয়টার্স জানায়, কোনো নির্দিষ্ট ছক ধরে নয়, বরং বিশ্ববাজারে বিভিন্ন স্থানে বিভিন্নভাবে বেড়েছে তেলের দাম। আর ভূরাজনৈতিক অস্থিরতার ফলে সৃষ্ট এই অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে বিনিয়োগকারীরা কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ হিসেবে সোনার দিকে ঝুঁকে পড়ায় বেড়েছে সোনার দামও।
এ ছাড়া গত সেপ্টেম্বর থেকেই ফ্রান্স-সিরিয়া আইএসবিরোধী হামলা শুরু করায় বেড়েছে জ্বালানি তেলের দাম। আর ক্রমাগত দরপতন ঘটে চলেছে শেয়ারবাজারগুলোতেও।
এদিকে ইরান-সৌদি দ্বন্দ্ব নিয়ে গতকাল রোববার এক প্রতিবেদনে ফরচুন ম্যাগাজিন জানিয়েছিল, ইরানে সৌদি দূতাবাসে হামলার প্রভাব শুধু মধ্যপ্রাচ্যের রাজনীতি ও অর্থনীতিতেই নয়, গোটা বিশ্বের অর্থনীতিতেই নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আর তা সুদূরপ্রসারী অথবা অস্থায়ীও হতে পারে। বিশেষ করে এ অঞ্চলের ভোক্তা ব্যয়ে এর প্রভাব পড়বে। সেই সঙ্গে সাময়িক প্রভাব দেখা যাবে বিশ্ব শেয়ারবাজারেও।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button