ইসরাইলী নাগরিকদের পরিবহনে অস্বীকৃতি কুয়েত এয়ারওয়েজের

kuwait airকুয়েত এয়ারওয়েজ ইসরাইলি নাগরিকদের তাদের বিমানে পরিবহন করতে অপারগতা প্রকাশ করেছে। কিন্তু যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, কুয়েত এয়ারওয়েজের এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। ফলে কুয়েত এয়ারওয়েজ নিউইয়র্কের কেনেডি বিমানবন্দর থেকে লন্ডনের হিথ্রো পর্যন্ত পরিচালিত তাদের বিমান রুট বাতিল করেছে। ২০১৩ সালে এলদাদ গাট নামের এক ইসরাইলি নাগরিক নিউইয়র্ক থেকে লন্ডন পর্যন্ত ভ্রমণের উদ্দেশ্যে কাতার এয়ারওয়েজে টিকেট চাইলে তারা টিকেট বিক্রিতে অপারগতা প্রকাশ করে।
কুয়েত এয়ারওয়েজ জানিয়েছিল, কুয়েতের ১৯৬৪ সালের আইন অনুযায়ী তারা কোনো ইসরাইলি নাগরিককে বহন করতে পারবে না।
সে-সময় কুয়েত এয়ারওয়েজের বিরুদ্ধে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া কোর্টে বর্ণবৈষম্য ও জাতিবৈষম্যের অভিযোগ দাখিল করে মার্কিন কর্তৃপক্ষ।
এ বছরের অক্টোবরে কুয়েত এয়ারওয়েজের আইনজীবী একটি আইনি নোটিশে জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষও কয়েকটি দেশের নাগরিকের ক্ষেত্রে একই নীতি অনুসরণ করে। যেমন, উত্তর কোরিয়া ও ইরানের নাগরিকরা কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারেন না’। কিন্তু যুক্তরাষ্ট্র এ নোটিশ আমলে না নিয়ে কুয়েত এয়ারওয়েজের সিদ্ধান্তকে ‘বৈষম্যমূলক’ বলে প্রত্যাহার করার আহ্বান জানায়।
কুয়েত এয়ারওয়েজ ইসরাইলি নাগরিক পরিবহন না করার সিদ্ধান্তে অটল থেকে কেনেডি বিমানবন্দর থেকে হিথ্রো পর্যন্ত রুট বাতিল করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button