বয়স ১৬ না হলে ফেসবুক নিষিদ্ধ হচ্ছে ইউরোপে !

Socialবাবা-মা মত না দিলে অনূর্ধ্ব ১৬ ছেলে মেয়েেেদর জন্য ফেসবুক, স্ন্যাপচ্যাট বা ইন্টারনেটের অন্য যে কোনো সামাজিক যোগাযোগ সাইটে ঢোকা নিষিদ্ধ হতে পারে ইউরোপে। এ নিয়ে এ সপ্তাহেই ইউরোপীয় সংসদে একটি আইন পাশ হতে পারে।
বর্তমানে ১৩ বছর হলেই যে কেউ ফেসবুকসহ অন্য যে কোনো যোগাযোগ সাইটে অ্যাকাউন্ট খুলে নিজের সম্পর্কে যে কোনো তথ্য দিতে পারে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সরকারগুলোরও এতে অনুমোদন রযেেছ। কিন্তু ইউরোপীয় সংসদের নাগরিক স্বাধীনতা এবং স্বরাষ্ট্র বিষযক বিশেষ কমিটি বয়সের সীমা বাড়ানোর বিষযটি গভীরভাবে বিবেচনা করছে। তথ্যের গোপনীয়তা রক্ষায় ইউরোপে যে আইন রযেেছ, তাতে একটি সংশোধনী প্রস্তাব করেছে এই কমিটি।
এই সংশোধনীতে বলা হযেেছ ‘বাবা-মার অনুমোদন ছাডা ১৬ বছরের কম বয়সীদের ব্যক্তিগত তথ্য প্রসেসিং বেআইনি বলে গণ্য করা হবে।’ এই প্রস্তাব নিয়ে ইউরোপীয় সংসদে মঙ্গলবার আনুষ্ঠানিক বিতর্ক শুরু হচ্ছে। বিতর্ক শেষে ভোট হবে বৃহস্পতিবার। প্রস্তাব পাশ হলেই তা আইনে পরিণত হবে।
ইউরোপীয় সংসদের এই উদ্যোগের যথার্থতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগের বিভিন্ন প্রতিষ্ঠান। অনলাইন নিরাপত্তা নিয়ে কাজ করেন এমন একাধিক বিশেষজ্ঞও সাবধান করেছেন স্বেচ্ছা অনুমোদনের বয়স বাড়িয়ে দিলে শিশুদের জন্য হুমকি বরঞ্চ আরো বাড়বে।
এরকম কজন বিশেষজ্ঞ সংসদীয় ঐ কমিটিকে লেখা একটি চিঠিতে বলেছেন, বয়সের বিধিনিষেধ শক্ত করলে শিশুরা নানাভাবে শিক্ষা এবং সামাজিক সুযোগ থেকে বঞ্চিত হবে। কিন্তু তার বদলে তাদের নিরাপত্তা তো বায়বেই না, বরঞ্চ কমবে। তারা বলছেন, শিশুদের মধ্যে বয়স নিয়ে মিথ্যে বলার প্রবণতাও বাড়বে। সামাজিক যোগাযোগ প্রতিষ্ঠানগুলো ভয় পাচ্ছে, শিশুরা বয়স ভাড়াচ্ছে কিনা, সেটা তদারক করা প্রায় অসম্ভব হয়ে উঠতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button