‘২০২৩ সালেও সমস্যা দূর হবে না’ নববর্ষের বাতার্য় ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই বলে সতর্ক করে দিয়েছেন যে, যুক্তরাজ্যের সমস্যা কঠিন ১২ মাসের শেষে ২০২৩ সালেও দূর হবে না। নববর্ষের বানী প্রদানকালে তিনি এই সাবধানবানী প্রদান করেন। প্রধানমন্ত্রী জনগনের উদ্দেশে প্রদত্ত বানীতে এই বলে প্রতিশ্রুতি প্রদান করেন যে, যেহেতু যুক্তরাজ্য অব্যাহতভাবে যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনকে সহায়তা দিচ্ছে, তাই আগামী মাসসমূহে দেশটি ‘সর্বোত্তম ব্রিটেন’ হিসেবে প্রতীয়মান হবে। এছাড়া মিঃ সুনাক আগামী ৬ মে ব্রিটিশ রাজার অভিষেক দেশবাসীকে ঐসক্যবদ্ধ করবে বলে পূর্বাভাস প্রদান করেন।
বিদায়ী বছরকে ‘কঠিন’ আখ্যায়িত করে তিনি বলেন, একটি নজিরবিহীন বৈশ্বিক মহামারী কাটিয়ে ওঠতে না ওঠতেই রাশিয়া ইউক্রেইনে একটি বর্বোরচিত হামলা ও অবৈধ আগ্রাসন চালিয়েছে। এর প্রভাব বিশ্বব্যাপী গভীরভাবে অনুভূত হচ্ছে, যা থেকে যুক্তরাজ্যও রেহাই পায়নি।
তিনি আরো বলেন, এখন আপনাদের অনেকেও দেশের অভ্যন্তরে এর ক্ষতিকর প্রভাব অনুভব করছেন। তাই এই সরকার কর্জ ও ঋনকে নিয়ন্ত্রনে রাখতে কঠিন অথচ ন্যায়ানুগ সিদ্ধান্তসমূহ গ্রহন করেছে। আর এসব সিদ্ধান্তের ফলে আমরা জ্বালানীর ব্যয় বৃদ্ধিতে সবচেয়ে অরক্ষিত হয়ে পড়া লোকজনকে সাহায্য করতে সক্ষম হবো।
সুনাক বলেন, তিন মাস আগে আমি ডাউনিং স্ট্রিটে পা রাখি এবং এই বলে প্রতিশ্রুতি প্রদান করি যে, আমি নিরলসভাবে ঐসব বিষয়ে কাজ করবো, যা আপনাদের জন্য সবচেয়ে বেশী দরকার। তখন থেকে এই সরকার এনএইচএস এর রেকর্ড পরিমান ব্যাকলগ অর্থ্যাৎ জটসমূহ মোকাবেলায় চূড়ান্ত পদক্ষেপ গ্রহন করেছে। এছাড়া আমরা অবৈধ অভিবাসন মোকাবেলা ও এসাইলাম সিস্টেমকে অপরাধীগন কর্তৃক অপব্যবহার বন্ধে কাজ করছি।
অবশ্য প্রধানমন্ত্রী ২০২৩ সালে দেশের ভেতরে ও বাইরে বিদ্যমান চ্যালেঞ্জসমূহের বিষয়ে একটি স্পষ্ট বার্তা প্রদান করে বলেন: আমি এই দাবি করতে যাচ্ছি না যে, নতুন বছরে আপনাদের সকল সমস্যা দূর হয়ে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button