নিউস্টাড সাহিত্য পুরস্কার পেলেন ঔপন্যাসিক ডুবরাভকা আরজেসিচ

RJহোসেন মাহমুদ: ঔপন্যাসিক ও প্রাবন্ধিক ডুবরাভকা আরজেসিচ ২০১৬ সালের মর্যাদাজনক নিউস্টাড আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার পেয়েছেন। তিনি হচ্ছেন এ পুরস্কার প্রাপ্ত ২৪ তম সাহিত্যিক। এক বছর পর পর এ পুরস্কার দেয়া হয়ে থাকে। এক বছর এনএসকে নিউস্টাড শিশু সাহিত্য পুরস্কার, তার পরের বছর নিউস্টাড পুরস্কার প্রদান করা হয় বিশ্বের অসাধারণ প্রতিভাবান কোনো সাহিত্যিককে। ২৩ অক্টোবর, ২০১৫ যুক্তরাষ্ট্রের ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ে এক নৈশভোজে   ‘আমেরিকার নোবেল’ বলে আখ্যায়িত এ পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।
১৯৪৯ সালের ২৭ মার্চ সাবেক যুগোশ্লাভিয়ার কুটিনায় (বর্তমানে ক্রোয়েশিয়ায়)। এখন তিনি বাস করেন নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামে। তাকে ইউরোপের সর্বাপেক্ষা ব্যতিক্রমধর্মী ঔপন্যাসিক ও প্রাবন্ধিকদের অন্যতম বলে গণ্য করা হয়। পরিহাস ও সমবেদনার মিশ্রণ জড়ানো তাঁর গ্রন্থগুলো ২০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। নিউস্টাড পুরস্কার পাওয়ার আগে তিনি আরো কয়েকটি সাহিত্য পুরস্কার লাভ করেন। এর মধ্যে রয়েছে ১৯৯৮ সালে  অস্ট্রিয়ান স্টেট প্রাইজ ফর ইউরোপীয় লিটারেচার এবং ২০১২ সালে জাঁ এমেরি এসে প্রাইজ। ২০০৯ সালের ম্যান বুকার পুরস্কারের চূড়ান্ত প্রার্র্থী তালিকায় তিনি ছিলেন। তাঁর ‘কারাওকি কালচার’ (২০১১) গ্রন্থটিও ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কল অ্যাওয়ার্ড ফর ক্রিটিসিজম-এর চূড়ান্ত মনোনয়ন লাভ করেছিল।
সুইজারল্যান্ডে বসবাসরত আমেরিকার সাহিত্য অনুবাদক ও লেখক অ্যালিসন অ্যান্ডারসন ডুবরাভকা আরজেসিচকে মনোনীত করেন। নিউস্টাড পুরস্কার প্যানেল ২০১৬-র নয় জন বিচারকের তিনি অন্যতম। তিনি মন্তব্য করেন যে ডুবরাভকার বিজয় হচ্ছে আমার জন্য দ্বিগুণ বিজয়। কারণ তিনি ইংরেজি ভাষী একজন অ-ইংরেজ ও নারী। ১৯৯৭ সালে তাঁর সাহিত্যের সাথে আমি পরিচিত হই। আমি তখন চুক্তি ভিত্তিতে ক্রোয়েশিয়ায় ইরেজি শিক্ষা দিতাম। আমি তাঁর প্রবন্ধের ভালোবাসায় পড়ে যাই।  কেউ যদি স্বেচ্ছায় নির্বাসনে যান তিনি উদ্বাস্তু জীবনের একাকীত্বের অভিজ্ঞতার কথা গল্পে তুলে আনেন। তিনি অবিচার, দুর্নীতি ও বিশে^ যত ভুল সংঘটিত হচ্ছে সে সব কথা বলেন, তবে তা শান্ত পন্থায়।
বিচারকদের বৈঠকের পর অ্যান্ডারসন ডুবরাভকাকে তাঁর জয়ী হওয়ার কথা জানান। ডুবরাভকা বলেন, পুরস্কারটি জিতে আমি খুব খুশি, বিশেষ করে এ ধরনের জোরালো প্রতিযোগিতার মধ্যে।
উদ্বাস্তুরা কীভাবে সংগ্রাম করে তার যে বিশ্বস্ত ও প্রভাব বিস্তারকারী বর্ণনা ডুবরাভকা দিয়েছেন তার চেয়ে এ বিষয়ে অধিকতর প্রাসঙ্গিক ও সংশ্লিষ্টতা প্রদর্শন যে কারো জন্যই কঠিন। তাকে খুঁজে বের করতে পেরে আমরা সম্মানিত বোধ করছি এবং আমাদের আশা যে এ পুরস্কার তাঁর সাহিত্য কর্মকে যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী ছড়িয়ে দেবে।
সাহিত্যিক সমাজে মর্যাদার দিক দিয়ে নিউস্টাড পুরস্কারকে প্রায়শই ‘আমেরিকার নোবেল’ পুরস্কার বলে আখ্যায়িত করা হয়ে থাকে। বিশে^র যে কোনো স্থানের যে কোনোজীবিত লেখক এ পুরস্কার লাভের যোগ্য। খ্যাতিমান আন্তর্জাতিক লেখকদের নিয়ে এ পুরস্কারের বিচারকমন্ডলি গঠিত।
২৩ অক্টোবর ওকলাহোমা বিশ^বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে নৈশভোজ আয়োজন করা হয় ২০১৫ সালের এনএসকে নিউস্টাড শিশু সাহিত্য পুরস্কার বিজয়ী ঘানার শিশু সাহিত্যিক মেশাক আসারের সম্মানে।
বর্তমানে জার্মানিতে বসবাসরত আসারেকে আফ্রিকার সবচেয়ে প্রভাবশালী শিশু ও কিশোর লেখক বলে মনে করা হয়।
তার পুরস্কার বিজয়ী গ্রন্থটির নাম হল ‘কওয়াজো অ্যান্ড দি ব্রাসম্যান’স সিক্রেট’। এটি প্রকাশকরেছে সাব-সাহারান পাবলিশার্স।
নিউস্টাড পুরস্কার হল আমেরিকার প্রথম আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার। এটি স্বল্প সংখ্যক পুরস্কারের একটি যা পাবার জন্য কবি, ঔপন্যাসিক ও নাট্যকাররাও যোগ্য। পুরস্কারের অর্থ মূল্য ৫০ হাজার ডলার । এছাড়া একটি রৌপ্য পদক ও একটি সনদ দেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button