ইউরোপের বাজারে ইসরাইলি পণ্য প্রবেশ নিষেধ !

ইউরোপীয় ইউনিয়ন বুধবার এক সিদ্ধান্তে জানিয়েছে, ইসরাইলে উৎপাদিত পণ্যের গায়ে ‘পশ্চিমতীরে উৎপাদিত’ লেবেল থাকতে হবে অন্যথায় তাদের পণ্য ইউরোপের বাজারে প্রবেশ করতে পারবে না।
ইহুদি বসতি সম্প্রসারণ বন্ধের আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করার কারণে এবং ফিলিস্তিনের সাথে পুনরায় শান্তি স্থাপনের প্রক্রিয়া শুরু করতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে চাপ প্রয়োগের জন্যই ইইউ এ সিদ্ধান্ত নিয়েছে।
ইসরাইল এ পদক্ষেপকে অন্যায় ও বৈষম্যমূলক বলে নিন্দা জানিয়েছে।
বসতিস্থাপন ও ফিলিস্তিনি ইস্যুতে আন্তর্জাতিক জনমত উপেক্ষা করার কারণে দেশটি দিন দিন আন্তর্জাতিক পরিমন্ডলে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। সাম্প্রতিক সময়ে ইহুদি বসতি স্থাপন ও সম্প্রসারণ ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের সাথে ইসরাইলের সম্পর্কের অবনতি ঘটে।
ওয়াশিংটন সফররত প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, ‘ইইউর সিদ্ধান্ত ভন্ডামীপূর্ণ ও দ্বিমুখী। ইসরাইলকে অন্যায়ভাবে পৃথক করে দেয়া হচ্ছে। ইইউর লজ্জিত হওয়া উচিত।’
এদিকে, সৌদি সফররত ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইইউর অবস্থানকে স্বাগত জানিয়েছেন।
১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেম দখল করে নেয় এবং দ্রুতই সেখানে ইহুদি বসতি স্থাপন করে। ফিলিস্তিন ওই ভূখন্ড দু’টি তাদের বলে দাবি করে আসছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়েরও তাদের দাবির প্রতি সমর্থন আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button