বাংলাদেশে দুর্নীতি আরও বেড়েছে

Corruptionআবারো বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। ফলে বেড়েছে দুর্নীতি সূচকের র‌্যাংক। আর কমেছে সূচকের স্কোর। অথাৎ ২০১৩ সালে র‌্যাংকে ১৩৬-এ থাকা বাংলাদেশের অবস্থান এখন গিয়ে ১৪৫ এ নেমেছে। আর  স্কোরে ২৭ নম্বরে থাকা বাংলাদেশ এখন ২৫ নম্বরে। বিশ্বের বিভিন্ন দেশের দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল টিআই প্রকাশিত ২০১৪ সালের দুর্নীতির ধারণা সূচকে এমন তথ্যই উঠে এসেছে।
ট্রান্সপেরেন্সি ইন্টারন্যাশনালের প্রকাশিত তথ্য অনুযায়ী ধারণা সূচকে ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে বাংলাদেশ দুর্নীতিতে ৯ ধাপ পিছিয়েছে।  ফলে, দুর্নীতিতে বাংলাদেশের র‌্যাংক বা অবস্থান ১৩৫ থেমে গিয়ে দাঁড়ায় ১৪৫ এ। আর দুর্নীতির সূচকে বাংলাদেশের স্কোর ২৭ থেকে নেমে আসে ২৫।
এর আগে ২০১৩ সালে র‌্যাংক ছিল ১৩৬ এবং স্কোর ছিল ২৭। এর আগের বছর অথাৎ ২০১২ সালে বাংলাদেশের র‌্যাংক ছিল ১৪৪, স্কোর ছিল ২৬। টিআইর তথ্য অনুযায়ী, গত দুই বছরের তুলনায় ২০১৪ সালে বাংলাদেশে দুর্নীতির পরিমাণ বেড়েছে। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভুটানের চেয়েও পিছিয়ে। ভুটানের স্কোর ৬৫, তাদের র‌্যাংক ৩০। ভারতের র‌্যাংক ৮৫, আর  স্কোর ৩৮। একই অবস্থানে আছে শ্রীলঙ্কা। ২৯  স্কোর নিয়ে পাকিস্তানের র‌্যাংক ১শ’ ২৬।
টিআই বলছে, একটি দেশের সরকারি খাত কতটুকু দুর্নীতিগ্রস্ত তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে। একটি দেশ বা অঞ্চলের সরকারি খাতের দুর্নীতির মাত্রা ধরা হয়েছে শূন্য  অথাৎ ভীষণ দুর্নীতিগ্রস্থ থেকে ১০০ অর্থাৎ স্বচ্ছ সরকারি খাত এই নির্ণায়কের মধ্যে। এই বছর মোট ১৭৫টি দেশকে এই সূচকের আওতায় আনা হয়েছে।
টি আইর ওয়েরবসাইটে বিশ্বের দেশগুলোর দুর্নীতির ওপর ভিত্তি করে বিশ্বের মানচিত্রে দেশগুলোকে নানা রঙে রাঙিয়ে দুর্নীতির মাত্রা বোঝানো হয়েছে। এ ছাড়া একটি ইন্টারেক্টিভ গ্রাফিক্সেরর মাধ্যমেও দেশগুলোর দুর্নীতির মাত্রা দেখানো হয়েছে। সেখানে গাঢ় লাল রঙের বড় বৃত্ত থেকে শুরু হয়ে টকটকে লাল, লালচে কমলা, গাঢ় হলুদ থেকে হালকা হলুদে গিয়ে বৃত্ত শেষ হয়েছে।
গাঢ় লাল অংশে রয়েছে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলো আর তা ক্রমান্বয়ে হালকা হয়ে হলুদে মিশে সবচেয়ে কম দুর্নীতির দেশটি রয়েছে হালকা হলুদ চিহ্নিত বৃত্তে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের এই সূচকে দেখা যায়, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে রয়েছে সোমালিয়া ও উত্তর কোরিয়া। সূচকে তারা অর্জন করেছে মাত্র ৮ পয়েন্ট।  এর পরেই আছে সুদান, আফগানিস্তান, সাউথ সুদান, ইরাকের মতো দেশ।
টি আইর জরিপ অনুযায়ী সবচেয়ে স্বচ্ছ বা সরকারি খাত ভালো অবস্থায় আছে ডেনমার্কে। সূচকে তাদের স্কোর ৯২। এরপরেই আছে যথাক্রমে নিউজিল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর এবং নেদারল্যান্ডের মতো দেশগুলো।
প্রকাশিত ৩৬ পৃষ্ঠার ওই প্রতিবেদনের ১১ পৃষ্ঠায় হাইলাইট করা পয়েন্টে বলা হয়েছে, ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে দুর্নীতির সূচক দুই পয়েন্ট পিছিয়েছে বাংলাদেশ। এখানে জিরো পয়েন্ট থেকে শুরু করে ১০০ পয়েন্ট পরিমাপক ধরে বাংলাদেশের অবস্থান হয়েছে ২৫ ভাগ। আর ১৭৫টি দেশের মধ্যে উপর থেকে এবং নিচ থেকে ১৪টি দেশকে পরিমাপক ধরে বাংলাদেশের অবস্থান ধরা হয়েছে ১৪৫তম।
এই স্কোর বিশ্বব্যাপী মানদ-ে গড় ৪৩ এর চেয়ে নিচে এবং দুই দিক থেকেই র‌্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ার সাতটি দেশের। সে হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় নিম্নতম। স্টাডিতে বলা হয় দুর্নীতির জন্য বেশিরভাগ স্থানীয় সরকার বিভাগে সুশাসনের অভাবকে দায়ী করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button