ফোর্বস তালিকায় ফের শীর্ষ ক্ষমতাধর পুতিন

Putinবিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি কে? প্রথমেই নিশ্চয় মনে আসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নাম, তারপর অন্যরা। কিন্তু না, খোদ মার্কিন ম্যাগাজিন ফোর্বস এর তালিকায় তৃতীয় অবস্থানে আছেন ওবামা। প্রথম স্থানটি দখল করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোর্বস ম্যাগাজিন ২০১৫ সালের সেরা ক্ষমতাধর ব্যক্তির নামের তালিকায় একটানা তৃতীয়বারের মতো প্রথম স্থান ধরে রেখেছেন পুতিন।
বর্তমান বিশ্বের রাজনীতিতে ক্ষমতার লড়াইয়ে চলছে নতুন নতুন উত্তেজনা। সিরিয়াতে আইএস এর বিরুদ্ধে রুশ হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার চলছে দ্বন্দ্ব এবং স্নায়বিক উত্তেজনা আর ঠিক এর মধ্যেই অগ্নিতে ঘৃতাহুতি দিল ফোর্বস।
গত বছর তালিকার দ্বিতীয় অবস্থানে ছিলেন ওবামা, এবার তিনি আরও এক ধাপ পিছিয়ে ঠাঁই পেয়েছেন তৃতীয় অবস্থানে। তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল। মের্কেল বিশ্বের সেরা ক্ষমতাধর নারীর তালিকায় বিগত দশ বছর ধরে শীর্ষে এবং গোটা ইউরোপের রাজনীতি এবং অর্থনীতিতে তার অবদান অবিস্মরণীয়।
ফোর্বস ম্যাগাজিন ভ্লাদিমির পুতিন সম্বন্ধে বলেছেন, কিছু মানুষ আছে যারা যখন যেটা করতে চায়, সেটা করে দেখায়। পুতিন ঠিক এরকমই একজন। প্রতিকূলতার মাঝে কোনো কাজ করতে চাওয়া এবং সেটা করতে পারার ক্ষমতাটাই হচ্ছে আসল ক্ষমতা। ফোর্বসের গবেষণা বলে- পুতিনের সেই ক্ষমতা আছে।
তালিকায় চতুর্থ জায়গাটা নিয়েছেন পোপ ফ্রান্সিস। ভারতের জনপ্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতবার ছিলেন ১৪ নম্বরে। এবার তার প্রভাব প্রতিপত্তি বেড়েছে, তালিকায় তিনি এখন ৯ নম্বরে। মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস আছেন ৬ নম্বরে এবং ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আছেন ৮ নম্বরে।
ফোর্বস ম্যাগাজিন যদিও প্রেসিডেন্ট বারাক ওবামা সম্বন্ধে বলেছে যে, মেয়াদকালের শেষদিকে তার জনপ্রিয়তা কিছুটা কমেছে কিন্তু দেশ হিসেবে যুক্তরাষ্ট্র এখনো অন্য সবার থেকে এগিয়ে আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button