মৃত্যুদণ্ড বহাল রেখে সালাউদ্দিন কাদের-মুজাহিদের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

Salauddinমৃত্যুদণ্ড বহাল রেখে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মানবতা বিরোধী অপরাধের মামলার চূড়ান্ত রায় প্রকাশ করেছে সুপ্রিম কোটের্র আপিল বিভাগ।
বুধবার বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ এ রায় ঘোষণা করেন। এই বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহবুব হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর আগে গত ৭ জুলাই উভয় পক্ষের চূড়ান্ত যুক্তিতর্ক করা হয়েছিল।
এর আগে গত ১৬ জুন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় ঘোষণা করেন।আর গত ২৯ জুলাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন সুপ্রিম কোটের্র আপিল বিভাগ।
এখন ১৫ দিনের মধ্যে তারা রায় পুনর্বিবেচনার জন্য আবেদন (রিভিউ) দায়ের করতে পারবেন আসামিপক্ষ। ।
রিভিউ আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে এবং তাতে মৃত্যুদণ্ড বহাল থাকলে আসামিকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ দেওয়া হবে। তিনি স্বজনদের সঙ্গে দেখাও করতে পারবেন। রাষ্ট্রপতির ক্ষমার বিষয়টি ফয়সালা হয়ে গেলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button