লেবাননে দুই লাখ সিরীয় শরণার্থী শিশু বিনামূল্যে শিক্ষার সুযোগ পাচ্ছে

Lebanonলেবাননে দুই লাখ সিরীয় শরণার্থী শিশু বিনামূল্যে স্কুলে শিক্ষা লাভ করতে পারবে। এ সংখ্যা স্কুলে যাওয়ার বয়সী শরণার্থী শিশুর অর্ধেক।
সোমবার লেবানন ও জাতিসংঘের শিশু ও শরণার্থী সংস্থা যৌথ এক বিবৃতিতে বলেছে, তাদের নেয়া উদ্যোগের লক্ষ্য ২০১৫-২০১৬ শিক্ষা বছরে ঝুঁকিতে থাকা এক লাখ ৬৬ হাজার ৬৬৭ লেবাননী এবং দুই লাখ অ-লেবাননী শিশুকে বিনামূল্যে শিক্ষার সুযোগ করে দেয়া।
শিক্ষামন্ত্রী ইলিয়াস বাউ সাব বলেন, লেবানন ভূখন্ডের সকল শিশুর শিক্ষা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।
জাতিসংঘের শরণার্থী সংস্থা বলছে, চল্লিশ লাখ লোকের দেশ লেবাননে এগারো লাখ সিরীয় শরণার্থী রয়েছে। এদের মধ্যে রয়েছে চার লাখ স্কুলে যাওয়ার বয়সী শিশু।
নয় কোটি চল্লিশ লাখ ডলার ব্যয়ে নেয়া এ প্রকল্পের আওতায় ক্লাস নাইন পর্যন্ত শরণার্থী এবং ঝুঁকিতে থাকা লেবাননী শিশুদের শিক্ষা ব্যয় মেটানো হবে।
গত বছর একই কর্মসূচির আওতায় এক লাখ সিরীয় শরণার্থী শিশুকে বিনামূল্যে শিক্ষা সুবিধা দেয়া হয়। এ বছর এ সংখ্যা দ্বিগুণ করা হয়েছে। তবে এতোসব পদক্ষেপ সত্ত্বেও অন্তত দুই লাখ শরণার্থী শিশু তাদের মৌলিক অধিকার শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত রয়ে যাচ্ছে।
জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিনিধি মিরিল গিরার্ড বলেন, তারা এখন স্কুলের বাইরে থাকা শিশুদের শনাক্ত এবং লেবাননের সরকারি স্কুলের সঙ্গে এসব শিশুকে খাপ খাইয়ে নেয়ার সাহস যোগানোর কাজকে অগ্রাধিকার দিচ্ছেন।
ইউনিসেফ বলছে, যুদ্ধে ক্ষতিগ্রস্ত সিরিয়ায় ২৬ লাখেরও বেশি শিশু স্কুলে যেতে পারছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button