সিরিয়ার বিদ্রোহীদের হাতে ৪০০ টন অস্ত্রের চালান পৌঁছেছে

Syriaসিরিয়ার সরকারবিরোধী যোদ্ধাদের হাতে প্রায় ৪০০ টন অস্ত্রের এক বিরাট চালান পৌঁছেছে। সরকারবিরোধীদের বরাত দিয়ে রয়টার্স আজ রোববার জানিয়েছে, উপসাগরীয় অঞ্চলের মিত্রদের কাছ থেকে বিদ্রোহীরা এ সাহায্য পেল। গৃহযুদ্ধ শুরু হওয়ার পর বিদ্রোহীদের পাওয়া অস্ত্র সাহায্যের মধ্যে এটাই সবচেয়ে বড়।
সরকারবিরোধীদের এক সূত্র রোববার রয়টার্সকে জানায়, গতকাল থেকে আজ সন্ধ্যা পর্যন্ত তুরস্কের হাতাই প্রদেশ থেকে সিরিয়ার উত্তর সীমান্ত হয়ে এসব অস্ত্র বিদ্রোহীদের কাছে গেছে। ওই ব্যক্তি আরও জানান, অস্ত্রগুলোর বেশির ভাগই রকেট ছোড়ার যন্ত্র ও বিমানবিধ্বংসী মেশিন গান।
বিদ্রোহী বাহিনীর এক কর্মকর্তা রয়টার্সকে জানান, গত বুধবার বিদ্রোহী এলাকার কয়েক শ মানুষ সেনাবাহিনীর হামলায় নিহত হওয়ার পর অস্ত্র সাহায্যের পরিমাণ দ্রুত বেড়েছে।
মোহাম্মদ সালাম নামের ওই কর্মকর্তা বলেন, ‘অস্ত্রবাহী ২০টি ওয়াগন তুরস্ক থেকে সিরিয়ায় ঢুকেছে। দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন ব্রিগেডের মধ্যে ওইসব অস্ত্র বিতরণ করা হয়েছে।
পশ্চিমা দেশগুলোর সহযোগিতাপুষ্ট সিরিয়ার সুপ্রিম মিলিটারি কাউন্সিলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা আজ বলেছেন, বিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্রের হামলা চলেছে, এ খবর প্রকাশিত হওয়ার পর তুরস্ক হয়ে বিদ্রোহীদের জন্য বিপুল অস্ত্র সাহায্য আসতে শুরু করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button