অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল

Malcolm Turnbullঅস্ট্রেলিয়ার ২৯তম প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার শপথ নিয়েছেন ম্যালকম টার্নবুল। সোমবারের ভোটাভুটিতে অ্যাবটকে হারিয়ে দলের প্রধানের পদ পেয়েছেন ম্যালকম। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতায় জয়ের সুবাদে মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ম্যালকম। গভর্নমেন্ট হাউসে শপথ নিয়েছেন তিনি।
ম্যালকম বলেন, এটা তার জীবনের সবচেয়ে আনন্দের সময়। পরে তার মন্ত্রিসভা ঘোষণা করা হবে। সোমবার ভোটাভুটিতে ম্যালকম পান ৫৪ ভোট। অ্যাবট পান ৪৪ ভোট।
দেশটির ক্ষমতাসীন দল লিবারেল পার্টির প্রধানের পদ হারানোয় প্রধানমন্ত্রীর পদ হারিয়েছেন টনি অ্যাবট। নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতায় পরাজয়ের পর আজ সকালে অ্যাবট প্রতিক্রিয়া জানান, এটা মেনে নেয়া খুব কঠিন। তারপরও খেলায়তো হার-জিত থাকেই।
ম্যালকম টার্নবুলকে অনেকদিন ধরেই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবটের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হচ্ছে। সোমবার সকালে অ্যাবটের নেতৃত্ব চ্যালেঞ্জ করে টার্নবুল বলেন, অর্থনীতির ব্যবস্থাপনা বিষয়ে অ্যাবটের ওপর আস্থা হারিয়েছেন তিনি। তাই অ্যাবটের নেতৃত্বের ব্যাপারে তিনি চ্যালেঞ্জ জানাতে পারেন। অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে টার্নবুল বলেন, ‘অর্থনীতির বিষয়ে আমাদের জাতিকে যে ধরনের নেতৃত্ব দেয়া দরকার, প্রধানমন্ত্রী তা দিতে আর সক্ষম নন। ব্যবসার জন্য যে ধরনের আস্থার পরিবেশ দরকার, তিনি তা দিতেও অক্ষম।’ ম্যালকম বলেন, ‘আমাদের অন্য ধরনের নেতৃত্ব প্রয়োজন।’
অবশ্য সাত মাস আগে লিবারেল পার্টির নেতৃত্বের চ্যালেঞ্জে জয়ী হয়েছিলেন অ্যাবট। কিন্তু সাত মাসের মাথায় নতুন চ্যালেঞ্জে হেরে গেলেন তিনি। তার হারটা অবশ্য অনুমিতই ছিল। জনমত জরিপে অ্যাবটের জনপ্রিয়তা তলানির দিকে ছিল; এবং পার্লামেন্টের উচ্চকক্ষেও তার বিরোধীরা সংখ্যাগরিষ্ঠ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button