রাসায়নিক অস্ত্র ব্যবহার : যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যকে সিরিয়ার কঠোর হুঁশিয়ারি

Syriaবিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে- এমন অভিযোগে সিরিয়া আক্রমণ করা হলে মধ্যপ্রাচ্যে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে বলে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যকে হুঁশিয়ারি উচ্চারণ করেছে সিরীয় সরকার। শনিবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মধ্যকার ৪০ মিনিট স্থায়ী ফোনালাপের মাধ্যমে সিরিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি দেয়ার কথা জানিয়েছে বিবিসি ও আল জাজিরা।
এর পাল্টা হুঁশিয়ারি দিয়ে সিরিয়ার তথ্যমন্ত্রী ওমরান জোয়াবি লেবানন-ভিত্তিক আল মায়াদিন টিভি তে বলেন, “যুক্তরাষ্ট্রের সামরিক আগাসন মারাত্মক লড়াইবিক্ষুব্ধ পরিস্থিতি সৃষ্টি করবে। আর তা একটি আগুনের গোলার মতো গোটা মধ্যপ্রাচ্যকে জ্বালিয়ে দেবে।” সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জোয়াবির এ উদ্ধৃতি প্রকাশ করে।
এদিকে রাসায়নিক অস্ত্রের ব্যবহার স্পষ্ট হয়ে উঠার প্রেক্ষিতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রশাসন এর সঙ্গে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। তারা এ জন্য বিরোধী বিদ্রোহীদের দায়ী করছে।
রাষ্ট্রীয় টিভির খবরে বলা হয়, বিভিন্ন টানেলে বিদ্রোহীদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে। বুধবার সকালে দামেস্কের উপকন্ঠের বিভিন্ন স্থানে সিরীয় বাহিনীর বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র হামলার অভিযোগ তোলে বিদ্রোহীরা।
ওই হামলায় কমপক্ষে ১৩ শত মানুষ প্রাণ হারিয়েছেন। এমন খবর ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ সারা বিশ্ব সরব হয়ে ওঠে সিরিয়া সরকারের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্র দেশটিতে হামলা করার ঘোষণা দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button