ধর্মীয় অনুভূতিতে আঘাত না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

PMমানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া হয় এমন কথা বা কাজ না করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, ‘প্রত্যেক ধর্মের মানুষের ধর্ম পালনের স্বাধীনতা থাকবে। কেউ কারো ধর্মে আঘাত দিয়ে কোনো কাজ করবে না এবং বলবে না’।
বুধবার রাজধানীর রমনায় তথ্য ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এসময় সমাজের ক্ষতি করে এমন তথ্য প্রচার না করতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, যেসব তথ্য মানুষের উপকারে আসে, সেসব প্রচার করুন। আর যেগুলো মানুষের ক্ষতি করে, সমাজে ক্ষত সৃষ্টি করে এবং বিভ্রান্তিকর সেগুলো প্রচার করবেন না। শুধু সমালোচনা করবেন না। উন্নয়নের কথাও প্রচার করুন। বিশেষ করে শিশু মনে প্রভাব ফেলে এমন বিষয়ও প্রচারে সচেতন হওয়ার আহ্বান জানান শেখ হাসিনা।
তিনি বলেন, বাংলাদেশে যেন সন্ত্রাস-জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য এর ক্ষতিকর দিকগুলো প্রচার করতে হবে।
বিএনপি-জামায়াতের সহিংসতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত যাতে আবারো দেশে কোনো ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাতে না পারে সেজন্য জনগণকে সচেতন করতে হবে। আর এ গুরুদায়িত্ব পালন করতে পারে গণমাধ্যম।
শেখ হাসিনা বলেন, অবাধ তথ্য প্রবাহের সুযোগ নিয়ে সামরিক শাসনের সুবিধাভোগীরা এখন দেশে গণতন্ত্রের শিক্ষা দিচ্ছেন। এসময় গণতান্ত্রিক সমাজ গড়ে তুলত তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকার মুক্তবুদ্ধি চর্চার সুযোগ নিশ্চিত করতে চায়। আর এ জন্য সরকারি গণমাধ্যমের পাশাপাশি দেশে কাজ করছে উল্লেখযোগ্য সংখ্যক বেসরকারি গণমাধ্যম।
প্রধানমন্ত্রী বলেন, ‘আজকে আমরা যেখানে এসে দাঁড়িয়েছি, সেখান থেকে যাতে আমরা সরে না যাই। ভালো কাজের প্রচারের প্রতিফলন যেন ঘটে, মানুষ যেনো বুঝতে পারে যে তাদের জীবন মান উন্নত হচ্ছে।’
তিনি বলেন, সমালোচনার সুযোগ নিয়ে দেশে গণতন্ত্র নেই বলে যারা অভিযোগ আনছেন, তারা অনেকেই উর্দি পরা সামরিক শাসকের পরামর্শক ছিলেন। যে সব বিকৃত তথ্য সমাজের ক্ষতি করে, মানুষকে বিভ্রান্ত করে তা বন্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তথ্য সচিব মর্তুজা আহমেদের সভাপতিত্বে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবাহান চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button