রিপাবলিকান প্রার্থীদের বাকযুদ্ধ শুরু

USAআনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের লড়াই। এখন চলছে প্রাইমারি অর্থাৎ দলীয় মনোনয়ন পাওয়ার যুদ্ধ। এই যুদ্ধে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থীদের চেয়ে বেশ আগেই টেলিভিশন বিতর্কের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতার মঞ্চে হাজির হলেন রিপাবলিকান প্রার্থীরা।
বৃহস্পতিবার যুক্তরাজ্যের ক্লিভিল্যান্ডে ফক্স নিউজ আয়োজন করে রিপাবলিকান প্রার্থীদের বিতর্ক। ১০ জন প্রার্থী বিতর্কে অংশ নেন। তবে তার আগে মঞ্চে দেখা যায় প্রেসিডেন্ট পদপ্রার্থী আরো সাতজন রিপাবলিকান নেতাকে।
নির্ধারিত ৯০ মিনিটে একে অপরের সঙ্গে বাহাসে লিপ্ত হন ১০ প্রার্থী। তবে নয়জনের আক্রমণের কেন্দ্রবিন্দুতে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। জাতিগত বৈষম্য, যুক্তরাষ্ট্রের বীরযোদ্ধা এবং মেক্সিকানদের নিয়ে বিতর্কিত মন্তব্য করায় তাকে প্রশ্নের মুখোমুখি করেন মঞ্চের অন্য প্রার্থীরা। নির্বাচনে নামার ঘোষণা দেওয়ার পর থেকেই একের পর এক বিতর্কিত মন্তব্য করে সামালোচনা কুড়িয়েছেন ট্রাম্প।
সম্প্রতি প্রার্থীদের জনপ্রিয়তার ওপর জাতীয় পর্যায়ে জরিপ চালিয়ে ১০ প্রার্থীকে নির্বাচন করে ফক্স নিউজ। তবে বাকি প্রার্থীদেরও মঞ্চে ওঠার সুযোগ দেওয়া হয়।
বৃহস্পতিবার রাত ৯টা থেকে শুরু হয় দেড় ঘণ্টার বাহাস। প্রার্থীরা তাদের নীতি ও পরিকল্পনা তুলে ধরে অন্যের পরিকল্পনার সমালোচনা করেন।
যে ১০ প্রার্থী বিতর্কে অংশ নেন, তারা হলেন: ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প, ফ্লোরিডার প্রাক্তন গভর্নর জেব বুশ, উইসকনসিনের গভর্নর স্কট ওয়াকার, আরাকানসাসের প্রাক্তন গভর্নর মাইক হাককাবি, শল্য চিকিৎসক বেন কারসন, টেক্সাসের সিনেটর টেড ক্রুজ, ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও, কেনটাকির সিনেটর রন্ড পল, ওহাইওর গভর্নর জন্য কাসিচ এবং নিউ জার্জিসর গভর্নর ক্রিস ক্রিস্টি। এদিকে মূল পর্বে টিভি বিতর্কে না রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন বেশ কয়েকজন রিপাবলিকান প্রার্থী। পেনসিলভানিয়ার প্রাক্তন সিনেটর রিক সানটোরাম ফক্স নিউজের নিন্দা করেছেন।
বিতর্কের মূল পর্বে ঠাঁই না হলেও প্রথম পর্বে একসঙ্গে ১৭ জনের বিতর্কের সময় নজর কেড়েছেন একমাত্র রিপাবলিকান নারী প্রার্থী কার্লি ফিওরিনা। ফক্সের বিশেষজ্ঞদের মতে, প্রথম বিতর্কে ফিওরিনাই জয়ী হয়েছে।
এদিকে ডেমোক্রেটিক পার্টি জানিয়েছে, অক্টোবর মাসে প্রার্থীদের মধ্যে প্রথম বিতর্ক হবে। বিতর্কের আয়োজন করবে সিএনএন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button