ইসরায়েল এখন নিঃসঙ্গ !

Netaইরানের সাথে ৬ বিশ্ব শক্তির পরমাণু সমঝোতার পর ইসরায়েল একঘরে হয়ে পড়েছে। একথা দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিন নিজেই স্বীকার করেছেন। তিনি বলেছেন, ইরানের পারমাণু কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে ছয়টি শক্তিধর রাষ্ট্রের সফল আলোচনার পর ইসরায়েল নিঃসঙ্গ হয়ে পড়েছে।
বৃহস্পতিবার ইসরায়েলি দৈনিক ডেইলি মা’রিভকে তিনি বলেন, এই মুহূর্তে আমরা বিশ্বে বেশ অনেকটাই নিঃসঙ্গ হয়ে পড়েছি- আমি নিরাশাবাদী নই, কিন্তু এই প্রথম আমি দেখতে পাচ্ছি যে আমরা একা।
তিনি হুশিয়ার করেন, পরমাণু আলোচনাকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যকার সম্পর্কে যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তাতে করে যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক ছিন্ন হতে পারে। তিনি বলেন, উভয়ের মধ্যে যে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে তাতে আমি খুবই উদ্বিগ্ন।
ইরান চুক্তি বিষয়ে নেতানিয়াহুর নতুন করে আপত্তি জানানোর একদিন পর ইসরায়েলি প্রেসিডেন্ট এ সব কথা বললেন। নেতানিয়াহু আবারও বলেন, ওই চুক্তির ফলে পরমাণু অস্ত্রের প্রতিযোগিতা শুরু হবে।
এদিকে বারাক ওবামা বুধবার আবারও ইরান চুক্তির পক্ষে যুক্তি দেখিয়ে বলেছেন, চুক্তির যারা বিরোধিতা করছে তারা হয় ইরানী সমাজ সম্পর্কে অজ্ঞ অথবা তারা আমেরিকার জনগণের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে খোলামেলা নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button