সস্তা রাজনীতিবিদ বাংলাদেশের জন্য হুমকি : মজিনা

mazinaমার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, সস্তা রাজনীতিবিদ আর লোভী ভূমি দস্যুরা বাংলাদেশের জন্য বড় হুমকি। বাংলাদেশ সরকার, সুশীল সমাজ ও জনগণের উচিত ক্ষমতা আর অর্থ লাভের চেষ্টায় মত্ত ও ধর্মের নাম ব্যবহারকারী সস্তা রাজনীতিক ও ভূমি দস্যুদের প্রত্যাখ্যান করা।
বৃহস্পতিবার রাতে মহাখালীতে ব্র্যাক সেন্টার ইন-এ এক সেমিনারে এ মন্তব্য করেন। ইন্টার ফেইথ ডায়ালগ ফোরাম, বাংলাদেশ ‘ধর্মীয় সহিষ্ণুতা ও শান্তি’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।
বাংলাদেশে ভ্যাটিকানের চার্জ দ্য এ্যাফেয়ার্স মাসিমো কেটারিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়াও মুফতি মাওলানা মাহমুদুল হাসান, প্রফেসর কাজী নূরুল ইসলাম, সামিয়া হক, স্বামী সতিরত মনান্দা মহারাজ, কল্যাণ জ্যোতিপ্রিয়সহ বিভিন্ন ধর্মে বিশ্বাসী বিশিষ্টজনরা বক্তব্য রাখেন।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, সংখ্যালঘু সম্প্রদায়কে নির্যাতন-নিপীড়নের সঙ্গে ধর্মের কোন সম্পর্ক নেই। ধর্মীয় সংখ্যালঘুদের উপর আক্রমণের ঘটনা এদেশে কদাচিৎ ঘটে। গত এপ্রিলে সাভারে ধসে পড়া রানা প্লাজার মালিক একটি হিন্দু পরিবারের জমি দখল করেন। এখন সারাবিশ্বে রানা প্লাজা লোভ লালসা, দুর্নীতি আর সংখ্যালঘুদের কাছ থেকে ভূমি দখলের প্রতীক হিসেবে পরিচিত।
গত বছর সেপ্টেম্বরে রামুতে বৌদ্ধ সম্প্রদায়ের উপর আক্রমণ ও অপর এমন ঘটনাগুলো সহিষ্ণুতা, সংযম, শান্তি, সম্প্রীতি ও একতা বাংলাদেশের এমন চরিত্রের সঙ্গে বেমানান। ধর্মীয় বৈচিত্র্য বাংলাদেশের সত্যিকারের সৌন্দর্য্য ও যাদুর মত ছিল। আর ধর্মীয় সংখ্যালঘুদের উপর আক্রমণ এখন বেখাপ্পা ও বিরক্তিকর। এদেশে শত শত বছর ধরে বিভিন্ন ধর্মাবলম্বীদের একত্রে বসবাসের সম্প্রীতি ছিল। সবাই পাশাপাশি থেকেই নিজের ও পরিবারের জন্য উন্নত ভবিষ্যত্ তৈরি করতে চায়। মার্কিন রাষ্ট্রদূত ধর্মীয় নেতৃবৃন্দকে তাদের প্রভাব, ক্ষমতা ব্যবহার করে জনগণের প্রত্যাশা অনুযায়ী শান্তি ও সম্প্রীতির বাংলাদেশ গড়ার আহ্বান জানান। সূত্র: ইত্তেফাক

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button