ওয়ালমার্টকে টপকে বিশ্বের শীর্ষ কোম্পানি রয়েল ডাচ শেল

২০১৩ সালে বিশ্বের শীর্ষস্থানীয় ৫০০ কোম্পানির তালিকায় সবার শীর্ষে স্থান পেয়েছে নেদারল্যান্ডের কোম্পানি রয়্যাল ডাচ শেল। মার্কিন কোম্পানি ওয়ালমার্ট শীর্ষ অবস্থান থেকে ছিটকে দ্বিতীয় স্থানে রয়েছে। বিশ্ববিখ্যাত ম্যাগাজিন ‘ফরচুন’ এ তালিকা প্রকাশ করেছে।
টাইমওয়ার্নার ইনকরপোরেশনের মালিকানাধীন সাময়িকী ফরচুন প্রতিবছর ‘ফরচুন ৫০০ গ্লোবাল’ নামে এ তালিকা প্রকাশ করে। বিশ্বব্যাপী বিভিন্ন কোম্পানির আয়, মুনাফা, সম্পদ, কর্মীসংখ্যা ইত্যাদি বিবেচনায় এ তালিকা প্রকাশ করে থাকে।
তবে সম্প্রতি কোম্পানিগুলো ফেসবুক, গুগল, টুইটারসহ সামাজিক গণমাধ্যমে কতটুকু সাড়া ফেলতে সক্ষম সেটিও বিবেচনা করা হয়।
তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে চীনের কোম্পানিগুলো বেশ ভালো অবস্থানে রয়েছে। দেশটির ৯৫টি কোম্পানি তালিকায় স্থান পেয়েছে, যার মধ্যে ৮৯টি কোম্পানিই রাষ্ট্রায়ত্ত। তালিকায় শীর্ষের ১০টি কোম্পানির মধ্যে চীনেরই ৩টি কোম্পানি স্থান পেয়েছে। এছাড়া শীর্ষ দশে স্থান পাওয়া কোম্পানিগুলো মধ্যে যুক্তরাষ্ট্রের দুটি (দ্বিতীয় ও তৃতীয়), যুক্তরাজ্য (ষষ্ঠ), জাপান (অষ্টম), জার্মানি (নবম) ও ফ্রান্সের (দশম) একটি করে কোম্পানি স্থান পেয়েছে।
তালিকায় ভারতের ৮টি কোম্পানি শেষের দিকে স্থান পেয়েছে। ভারতের কোম্পানিগুলোর মধ্যে ইন্ডিয়ান ওয়েলের স্থান সবার উপরে ৮৮তম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button